মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, রোববার, ২৮ এপ্রিল ২০২৪ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অ্যাফিডেভিট ছাড়াই সংশোধন করা যাবে পাসপোর্ট


প্রকাশের সময় :২৫ সেপ্টেম্বর, ২০২২ ১২:৪২ : অপরাহ্ণ

স্টাফ রিপোর্টারঃ

পাসপোর্টের নামের বানান ও বয়সের ভুলসহ বেশ কয়েকটি তথ্য হলফনামার (অ্যাফিডেভিট) ছাড়াই সংশোধন করা যাবে।

সম্প্রতি বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর থেকে এবিষয়ে একটি বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।

গণমাধ্যমকে এ বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের দায়িত্বশীলরা।

অধিদপ্তর জানায়, আগে পাসপোর্টে নামের একাংশের ভুল বা বানান ভুলের জন্য হলফনামার প্রয়োজন হতো। তবে বর্তমানে শিক্ষাগত সনদের কপি দিলেই এই পরিবর্তন করা সম্ভব।

অধিদপ্তরের জারি করা আদেশ অনুযায়ী, কোনো ব্যক্তি তার পাসপোর্টের নাম, বাবার নাম, মায়ের নাম এবং বয়স পরিবর্তন করতে পারবেন। এজন্য তাকে পাসপোর্ট সংশোধনের আবেদনের সঙ্গে জেএসসি/জেডিসি/এসএসসি বা সমমানের শিক্ষা সনদের কপি জমা দিতে হবে। সেই সনদের হুবুহু পাসপোর্টের তথ্য আপডেট করা হবে।

অধিদপ্তর জানায়, নামের বানান সংশোধন ছাড়াও কারো পাসপোর্টে যদি নাম ‘মোহাম্মদ‘ বা ‘মোসাম্মত’ থাকে এবং তিনি যদি সনদের মতো করে পাসপোর্টে ‘এমডি’ (MD) বা ‘এমওএসটি’ (MOST) করতে চান সেক্ষেত্রে হলফনামা ছাড়া পরিবর্তন করা যাবে।

কারও নামের প্রথম অংশ ও দ্বিতীয় অংশ যদি বদল করার প্রয়োজন হয় (যেমন, রহমান মাসুম থেকে মাসুম রহমান) সেক্ষেত্রে তিনি শিক্ষা সনদ দেখিয়েই তা করতে পারবেন। পাশাপাশি বাদ দেওয়া যাবে পাসপোর্টে মিস্টার, মিসেস, ড./ডাক্তার, ইঞ্জিনিয়ারের মতো উপাধিগুলো।

অধিদপ্তর জানায়, কেউ যদি নামের দুই অংশ পরিবর্তন করতে চায় সেক্ষেত্রে তাকে অবশ্যই হলফনামার কপি জমা দিতে হবে। যেমন কারও পাসপোর্টের নাম যদি ‘নূর আলী’ হয় তিনি যদি তার নাম ‘মোহাম্মদ নূর হোসেন’ হিসেবে পরিবর্তন করতে চান সেক্ষেত্রে প্রয়োজন হবে হলফনামার।

ট্যাগ :