মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বীর মুক্তিযোদ্ধা চট্টলবীর মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ


প্রকাশের সময় :১৫ ডিসেম্বর, ২০২১ ৬:৩৭ : পূর্বাহ্ণ

স্টাফ রিপোর্টারঃ

মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের তিনবারের মেয়র, বীর মুক্তিযোদ্ধা চট্টলবীর এবিএম মহিউদ্দিন চৌধুরীর চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ বুধবার। ২০১৭ সালের ১৫ ডিসেম্বর চট্টগ্রাম মহানগরীর একটি বেসরকারী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। এ উপলক্ষে আওয়ামী লীগ এবং অঙ্গ সংগঠনসমূহ বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ সূত্র জানায়, কর্মসূচীর মধ্যে রয়েছে সকালে চশমাহিলস্থ কবরস্থানে মরহুমের কবরে পুষ্পস্তবক অর্পণ, জামে মসজিদে খতমে কোরান ও দোয়া মাহফিল এবং ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে স্মরণ সভা। এতে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ। সভাপতিত্ব করবেন মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী।

চট্টগ্রামের রাজনীতি এবং আন্দোলন সংগ্রামে এবিএম মহিউদ্দিন চৌধুরী একটি নাম, যার জন্ম হয়েছিল ১৯৪৪ সালের ১ ডিসেম্বর চট্টগ্রামের রাউজান উপজেলার গহিরার বক্স আলী চৌধুরীর বাড়িতে। তার বাবা হোসেন আহমেদ চৌধুরী ছিলেন রেলওয়ের একজন কর্মকর্তা। মায়ের নাম বেদুরা বেগম। ছাত্র জীবন থেকেই রাজনীতিতে জড়িয়ে পড়েন তিনি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের রাজনীতি ধারণ করে কেটেছে পুরো জীবন। ১৯৬৮ ও ৬৯ সালে তিনি চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। মহান মুক্তিযুদ্ধে তিনি সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। একেবারে শুরুর দিকে নুর আহমদ সড়কের নেভাল একাডেমি মোড়ে লড়াই করতে গিয়ে গ্রেফতার হন তৎকালীন ছাত্রলীগের এ নেতা। ছাড়া পেয়ে ভারতে গিয়ে প্রশিক্ষণ গ্রহণ করে দলবল নিয়ে দেশে ফিরে তিনি যুদ্ধে অংশ নেন।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের তিন তিনবারের মেয়র মহিউদ্দিন চৌধুরী ছিলেন দলমত নির্বিশেষে সকলের নির্ভরতার জায়গা। চট্টগ্রামের অধিকার আদায়ে তিনি ছিলেন সর্বদা উচ্চকণ্ঠ। কেন্দ্রীয় বড় পদের সুযোগ থাকলেও তিনি নিজেকে ‘চট্টগ্রামের মহিউদ্দিন’ পরিচয় দিতে গর্ববোধ করতেন। দীর্ঘ আন্দোলন সংগ্রামে তিনি নিজ দলীয় সরকারের বিরুদ্ধে দাঁড়াতেও কুণ্ঠাবোধ করেননি। তিনি ছিলেন চট্টগ্রামের প্রথম নির্বাচিত মেয়র। দীর্ঘ সতের বছরের দায়িত্ব পালনকালে চট্টগ্রাম মহানগরীকে তুলে ধরেছিলেন একটি পরিচ্ছন্ন নগর হিসেবে। জীবদ্দশাতেই অভিহিত হয়েছিলেন ‘চট্টলবীর’ হিসেবে। আজ সেই চট্টলবীরের মৃত্যুবার্ষিকী। সাধারণ মানুষ তাকে স্মরণ করবে শ্রদ্ধাবনত চিত্তে।

সূত্রঃ জনকণ্ঠ।

ট্যাগ :