মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কেন আমাদের এই একতাকে প্রশ্নবিদ্ধ করা হচ্ছে?


প্রকাশের সময় :২৩ জুলাই, ২০২১ ২:২৪ : অপরাহ্ণ

তানভীর হাসান বিপ্লব:

সিআরবি নিয়ে অনেকে-ই অনেক ধরনের কথা বলছেন, চট্টগ্রামের ফুসফুস খ্যাত সিআরবি এলাকায় ৬ একর জায়গা জুড়ে হাসপাতাল এবং একটি মেডিক্যাল কলেজ তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। সিআরবি এলাকায় হাসপাতাল ও মেডিকেল কলেজ নির্মাণ হলে এখানকার সামাজিক সাংস্কৃতিক ও প্রাকৃতিক পরিবেশ, ঐতিহ্য ও জীববৈচিত্র্য হুমকির মুখে পড়বে।
তা কি একবারও চিন্তা করেছেন?

আমাদের ইস্যু তো সিআরবি-তে হাসপাতাল না করে অন্য স্থানে স্থানান্তর নিয়ে, সেই খানে কেন আমাদের এই একতা কে প্রশ্নবিদ্ধ করা হচ্ছে? এই বলে যে আমরা শিরীষতলার গাছ কাটা নিয়ে নাকি লড়ছি। সিআরবি এলাকাটি শুধু গাছের জন্যই বিখ্যাত তা কিন্তু নয়, এইটা চট্রগ্রামের ঐতিহ্য। আমরা হাসপাতাল নির্মাণের বিরোধিতা করছি না। তবে হাসপাতালটি সিআরবি এলাকায় নির্মাণ না হোক এই দাবি-তেই আমাদের আন্দোলন।

এখানে হাসপাতাল হলে, হাসপাতালের সাথে জড়িত প্রতিদিন গড়ে হাজার-হাজার গাড়ির যাতায়াত, একই সাথে শত-শত ফার্মাসী, দোকান, এপার্টমেন্ট ব্যবসা শুরু হয়ে, গাছ ও প্রকৃতি ধ্বংস হবে ধীরে ধীরে, আগামী ২০ বছরের মাঝেই।

সেই খেয়াল কি আছে? সেইটা হলে ঐতিহ্য সিআরবি, থাকবে কি আগামী ২০ বছর পর বেঁচে?

আমরা হাসপাতাল চাই, তাই বলে কি অক্সিজেনের ফ্যাক্টরিকে ধুলোর সাথে মিশিয়ে দিয়ে শুধুমাত্র ব্যবসায়িক লাভের আশায় সিআরবি-কে ধ্বংস করে দেওয়া? নিজেদের ফুসফুস বাঁচাতে, ঐতিহাসিক সিআরবি ও প্রকৃতি বাঁচাতে প্রতিবাদ করবো না?

তাছাড়া ২০০৯ সালে BPZ2-03CH-03-08 এই নম্বরে একটি নীতিমালা হয়েছে, সেই খানে স্পষ্ট ভাবে লেখা আছে সিআরবি-র আশেপাশে কোথাও টিনের বা পাকা ঘর নির্মাণ করা যাবে না।

যেগুলো আছে সেগুলোকে স্থান পরিবর্তন করে সিআরবি-কে সংরক্ষণ ও জনসাধারণের জন্য উন্মুক্ত করতে হবে। সিডিএর মাস্টারপ্ল্যানে প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত সিআরবিকে উন্মুক্ত স্থান হিসেবে ঘোষণা করা হয়েছে। এই সূত্র ধরে সিআরবি-কে জাতীয় হেরিটেজ হিসেবে ঘোষণা করার দাবি জানিয়ে উক্ত স্থানে হাসপাতাল ও মেডিক্যাল কলেজ নির্মাণের উদ্যোগটির বিরোধিতা করছি।

চলুন গোয়াল পাড়ায় হাসপাতাল স্থানান্তর মেনে নেওয়া কে না বলি। সিআরবি এলাকাতেই হাসপাতাল আর হতে দেওয়া ও মেনে নেওয়া-কে না বলি। আগামী প্রজন্মেকে বাঁচাতে সিআরবি-তে হাসপাতাল নয় এই শ্লোগান চলছে চলবে।

আগামী প্রজন্ম ও সিআরবি-কে বাঁচাতে মাননীয় সরকার মানবতার প্রতীক আমাদের প্রধানমন্ত্রীর স্বদয় দৃষ্টি আকর্ষণ এবং সিআরবি এর পরিবেশ ধবংশের হাত থেকে রক্ষার্থে ব্যবস্থা গ্রহণের আবেদন জানাচ্ছি। আশা করি তিনি দেশ, জাতি ও আগামী প্রজন্মের স্বার্থে সিআরবি-তে হাসপাতাল হতে দিবেন না।

লেখক তানভীর হাসান বিপ্লব, একজন কথাসাহিত্যিক ও শিশুসাহিত্যিক।

ট্যাগ :