মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হজের আনুষ্ঠানিকতা শুরু


প্রকাশের সময় :৭ জুলাই, ২০২২ ৭:১৪ : অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্কঃ

সৌদি আরবের মক্কায় পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে আজ (বুধবার)। কয়েক লাখ ধর্মপ্রাণ মুসলমান কা’বা তওয়াফের মাধ্যমে হজ কার্যক্রম শুরু করেছেন।

এ বছর পূর্ণ ডোজ টিকাপ্রাপ্ত ১০ লাখ মুসলিম হজ পালনে মক্কায় সমবেত হয়েছেন। তাদের মধ্যে ৮ লাখ ৫০ হাজার বিশ্বের বিভিন্ন দেশ থেকে এসেছেন। বাকিরা সৌদি আরবের নাগরিক। চলতি বছর করোনার বিধিনিষেধের কড়াকড়ি না থাকায় মাস্কবিহীন অবস্থায় হজ পালন করছে মানুষ।

করোনা মহামারির কারণে গেলো দুই বছর সীমিত সংখ্যক লোকের হজ পালনের সুযোগ পেয়েছিল। দীর্ঘ বিরতির পর এবার ১০ লাখ লোক হজ পালনের সুযোগ পেলো।

মক্কায় মসজিদুল হারাম চত্বরে স্বর্ণালী হরফ খচিত কালো কাপড়ে আবৃত পবিত্র কাবাগৃহের ‘তওয়াফ’ এবং অল্লাহর কাছে ক্ষমা ও দোয়া চাওয়ার মাধ্যমে হজের প্রথম আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হচ্ছে।

সামর্থ্যবান প্রত্যেক মুসলিমের জন্য জীবনে একবার হজ পালন করা ইসলামের অবশ্য পালনীয় পাঁচটি স্তম্ভের একটি অন্যতম ভিত্তি।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে, মঙ্গলবার বিকেলে সাদা এহরামের পোশাক পরিহিত নারী ও পুরুষরা কা’বা চত্বরে পাশাপাশি হেঁটে কা’বা শরীফ তওয়াফ করেছেন। তাদের বেশির ভাগেরই মাস্ক ছিল না, যদিও কর্তৃপক্ষ গত মাসে বলেছিল কা’বা চত্বরে মাস্ক পড়া বাধ্যতামূলক। এর আগে ২০১৯ সালে হজে প্রায় ২৫ লাখ লোকের সমাবেশ হয়েছে।

আরাফাত ময়দানে সমবেত হওয়ার মূল অনুষ্ঠানের আগে বৃহস্পতিবার হাজীগণ মসজিদুল হারাম থেকে পাঁচ কিলোমিটার দূরে মিনায় যাবেন। আরাফাত ময়দানে সমবেত অনুসারীদের সামনে হযরত মোহাম্মদ (সা:) তার বিদায় হজের ভাষণ দিয়েছিলেন।

মক্কা নগরী এবং এর আশপাশের এলাকায় পাঁচদিনের বেশি সময় ধরে হজের এ কার্যক্রম চলবে।

ট্যাগ :