মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রেমিট্যান্সপ্রাপ্তিতে বিশ্বে ৭ম বাংলাদেশ, শীর্ষে ভারত


প্রকাশের সময় :২২ ডিসেম্বর, ২০২৩ ৪:৩৭ : পূর্বাহ্ণ

স্টাফ রিপোর্টার:

২০২৩ সালে বাংলাদেশে রেমিট্যান্স বা প্রবাসী আয়প্রাপ্তিতে শীর্ষ দশ দেশের মধ্যে ৭ম অবস্থানে থাকবে বাংলাদেশ। এ বছরে শেষে বাংলাদেশে রেমিট্যান্স প্রবাহ ২৩ বিলিয়ন ডলারে পৌঁছাতে পারে। আগামী বছরও একই পরিমাণ রেমিট্যান্স পেতে পারে বাংলাদেশে।

বিশ্বব্যাংক ও নোমাডের মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট ব্রিফ ৩৯-এ এসব তথ্য উঠে এসেছে।

বিশ্বব্যাংকের তথ্যমতে, চলতি বছর দেশের রেমিট্যান্স প্রবাহে এখন ৭ শতাংশ প্রবৃদ্ধি হচ্ছে।

প্রতিবেদন বলছে, ২০১৫ সালের বাংলাদেশ রেমিট্যান্স পেয়েছিল ১৫ বিলিয়ন ডলার। সর্বশেষ ২০২২ সালে পেয়েছে ২১.৫ বিলিয়ন ডলার।

বছরে শেষে জিডিপির অনুপাতে বাংলাদেশের রেমিট্যান্স দাঁড়াবে ৫.২ শতাংশে।

বিশ্বব্যাংকের পূর্বাভাস অনুযায়ী, ২০২৩ সালের শেষেও বাংলাদেশ সবচেয়ে বেশি রেমিট্যান্স পাবে যুক্তরাষ্ট্র থেকে। রেমিট্যান্সের উৎস হিসেবে দ্বিতীয় স্থানে থাকবে সৌদি আরব।

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) তথ্য অনুসারে, ২০২৩ সালের ১১ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ থেকে রেকর্ড ১২.৪৬ লাখ কর্মী বিদেশে গেছে। গত বছর এ সংখ্যা ছিল ১১.৩৫ লাখ।

কর্মী রপ্তানি খাতে উল্লেখযোগ্য প্রবৃদ্ধি হলেও বিগত দুই পঞ্জিকাবর্ষে রেমিট্যান্সের প্রবাহ ২২ বিলিয়ন ডলারের আশপাশেই আটকে ছিল।

বৈশ্বিক ঋণদাতা সংস্থাটি পূর্বাভাস দিয়েছে যে আগামী বছর উপসাগরীয় দেশগুলোতে দক্ষিণ এশিয়ার কর্মীদের জন্য কর্মসংস্থান তৈরি হতে পারে। এই দেশগুলো আবার বাংলাদেশের রেমিট্যান্সের প্রধান উৎস।

প্রতিবেদনে বলা হয়েছে, গালফ কোঅপারেশন কাউন্সিলভুক্ত (জিসিসি) দেশগুলোর প্রবৃদ্ধি ইতিবাচক থাকতে পারে। পাশাপাশি তেলের দাম কম হওয়ায় ২০২৪ সালে ওই দেশগুলোতে দক্ষিণ এশীয় অভিবাসীদের জন্য নতুন কর্মসংস্থান তৈরি হতে পারে।

বিশ্বব্যাংকের তথ্যানুসারে, চলতি বছর শেষে বিশ্বব্যাপী মোট প্রবাসী আয় বেড়ে ৮৬০ বিলিয়ন হবে, যা আগের বছরের চেয়ে ৩ শতাংশ বেশি।

২০২৩ সালের রেমিট্যান্সপ্রাপ্তিতে প্রথম স্থানটি থাকবে ভারতের দখলে। এ বছর দেশটি ১২৫ বিলিয়ন ডলার রেমিট্যান্স পেতে পারে।

আর রেমিট্যান্সপ্রাপ্তিতে দ্বিতীয় স্থানে থাকবে মেক্সিকো—দেশটি এ বছর মোট ৬৭ বিলিয়ন ডলার রেমিট্যান্স পেতে পারে।

৫০ বিলিয়ন ডলার রেমিট্যান্স পেয়ে এ বছর তৃতীয় স্থানে থাকবে চীন। ফিলিপাইন থাকবে চতুর্থ স্থানে, দেশটি পাবে ৪০ বিলিয়ন ডলার।

রেমিট্যান্সপ্রাপ্তিতে এ বছর পঞ্চম ও ষষ্ঠ স্থানে থাকবে মিসর ও পাকিস্তান। দুটি দেশই এবার ২৪ বিলিয়ন ডলার রেমিট্যান্স পাবে। ২৩ বিলিয়ন ডলার নিয়ে রেমিট্যান্সপ্রাপ্তিতে ৭ম স্থানে থাকবে বাংলাদেশ।

আর নাইজেরিয়া, গুয়েতেমালা ও উজবেকিস্তান যথাক্রমে ২১ বিলিয়ন, ২০ বিলিয়ন ও ১২.৬ বিলিয়ন ডলার রেমিট্যান্স নিয়ে অষ্টম, নবম ও দশম স্থানে থাকবে।

ট্যাগ :