মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, রোববার, ২৮ এপ্রিল ২০২৪ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২৪ লাখ মানুষের নাম নিয়ে বৃহস্পতির উপগ্রহে যাচ্ছে নাসা


প্রকাশের সময় :১ জানুয়ারি, ২০২৪ ৬:০৯ : অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক:

মর্কিন মহাকাশ সংস্থা নাসা তাদের পরবর্তী অভিযান ইউরোপা ক্লিপার-এ পৃথিবী থেকে মানুষের নাম বয়ে নিয়ে যাচ্ছে বৃহস্পতির উপগ্রহ ইউরোপা-তে। লাখ লাখ নামের সঙ্গে খ্যাতিমান মর্কিন কবি অ্যাডা লিমনের কবিতা তার হস্তাক্ষরের আদলে একটি ধাতব পাতে খোদাই করবে নাসা। সেই পাতটি জুড়ে দেওয়া হবে মহাকাশযানটিতে।

বৃহস্পতির অন্যতম বড় উপগ্রহটির উপরিভাগের বরফের আস্তরের নীচে একটি লোনা পানির সাগর রয়েছে, এবং সেটি অনুজীবের উপস্থিতির জন্য আদর্শ পরিবেশ হতে পারে বলে লিখেছে এনগ্যাজেট।

ক্লিপারের সঙ্গে নিজের নাম যুক্ত করার সুযোগ ছিল রোববার পর্যন্ত। এর মধ্যে ২৪ লাখ মানুষ তাদের নাম জমা দিয়েছেন নাসায়। অংশগ্রহণকারীদের নাম মানুষের চুলের এক হাজারভাগের একভাগ প্রস্থের অক্ষরে একটি ইলেকট্রন বিমের সাহায্যে বিভিন্ন মাইক্রোচিপে খোদাই করবে বলে জানিয়েছে সংস্থাটি।

এই মাইক্রোচিপগুলো কবিতা ধারণকারী ধাতবপাতটির সঙ্গে যুক্ত করা হবে।

ইউরোপা ক্লিপার উৎক্ষেপণের নির্ধারিত সময় হিসাবে ২০২৪ এর অক্টোবরকে বেছে নিয়েছে নাসা। উৎক্ষেপেণের পর বৃহস্পতির কক্ষপথে পৌঁছাতে মহাকাশযানটির সময় লাগবে ছয় বছর।

গন্তব্যে পৌঁছে মহাকাশযানটি ইউরোপায় মানুষের বসবাসের সম্ভাব্যতা পরীক্ষা করে দেখবে। বৃহস্পতির এখন পর্যন্ত জানা ৯৫টি উপগ্রহের মধ্যে ইউরোপা আকারে বড় হিসাবে তালিকায় প্রথম দিকে রয়েছে সেইসঙ্গে এটি সৌরজগতে পৃথিবী থেকে সবচেয়ে দূরের উপগ্রহগুলোর একটি।

ট্যাগ :