মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাদার্ন ইউনিভার্সিটির নতুন উপাচার্য অধ্যাপক মোজাম্মেল হক


প্রকাশের সময় :৫ এপ্রিল, ২০২১ ৫:৫৩ : পূর্বাহ্ণ

এম.এইচ মুরাদঃ

সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ এর উপাচার্য পদে নিয়োগ পেয়েছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের প্রধান প্রকৌশলী অধ্যাপক মোহাম্মদ মোজাম্মেল হক।  

বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ চার বছরের জন্য তাকে এই পদে নিয়োগ দিয়েছেন৷ গত ১৬ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়৷

বিদায়ী উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা গত ১ এপ্রিল দুপুরে অধ্যাপক ইঞ্জিনিয়ার মোজাম্মেল হকের কাছে উপাচার্য পদের দায়িত্বভার হস্তান্তর করেন।

সাদার্ন ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান বলেন, শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রেরিত এ সংক্রান্ত বার্তায় জানানো হয়, ‘রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রফেসর মোহাম্মদ মোজাম্মেল হক-কে  উপাচার্য পদে ৪ বছর মেয়াদের জন্য নিয়োগ প্রদান করেছেন’। এরপর অধ্যাপক মোজাম্মেল হক উপাচার্য পদে দায়িত্বভার গ্রহণ করেন।

দায়িত্ব গ্রহণের পর তাকে ফুলেল শুভেচ্ছায় বরণ করে নেন সাদার্ন ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান খলিলুর রহমানসহ সাদার্ন পরিবার। এসময় তার সার্বিক সাফল্য কামনা করা হয়। 

প্রফেসর মোহাম্মদ মোজাম্মেল হক চুয়েট এর প্রথম উপাচার্য ছিলেন। ১৯৬৯ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং ১৯৭৮ সালে স্নাতকোত্তর করেন।

১৯৭৩ সালে চুয়েটে যোগদানের মধ্য দিয়ে শিক্ষকতা শুরু করেন। ২০০৬-২০০৭ সালে বিভাগীয় প্রধানের দায়িত্ব শেষ করে ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির ডিন হিসেবে দায়িত্ব নেন।

এছাড়াও চুয়েটে দীর্ঘ শিক্ষকতা জীবনে তিনি ইনস্টিটিউটের পরিচালক ও সিনেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। ইঞ্জিনিয়ারিং বিষয়ক অনেক সেমিনারে অংশগ্রহণ করেন তিনি। ইঞ্জিনিয়ারিং সেক্টরে তার গবেষণা কর্ম জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অবদান রেখেছে।  

তিনি রাঙ্গুনিয়ার এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। প্রফেসর মোজাম্মেল সামাজিক ও সাংস্কৃতিক বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডে জড়িত। ব্যক্তিগত জীবনে তিনি এক পুত্র সন্তানের জনক। স্ত্রী চিকিৎসক এবং ছেলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক।  
প্রফেসর মোজাম্মেল চুয়েটসহ বিভিন্ন প্রতিষ্ঠানে এক্সপার্ট মেম্বার হিসেবে কাজ করছেন। তিনি আমেরিকান কনক্রিট ইনস্টিটিউট ও বাংলাদেশ আর্থকোয়েক সোসাইটির সদস্য এবং আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ও বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য।

২০০৬ সালে সাদার্ন ইউনিভার্সিটির বিভাগীয় প্রধানের দায়িত্ব নিয়ে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ প্রতিষ্ঠা করেন তিনি। তার নেতৃত্বে চট্টগ্রামে প্রথম ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইইবি) কর্তৃক অ্যাক্রেডিটেশন অর্জন করে সাদার্ন ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ। এছাড়াও দীর্ঘদিন ধরে সাদার্ন ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করে আসছেন তিনি।

ট্যাগ :