মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, বৃহস্পতিবার, ২ মে ২০২৪ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৩৭৮ কোটি টাকায় রুপপুরে স্থাপন হচ্ছে এক্সটার্নাল টেলিফোন নেটওয়ার্ক


প্রকাশের সময় :৭ এপ্রিল, ২০২২ ৮:৪০ : অপরাহ্ণ

স্টাফ রিপোর্টারঃ

রুপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য এক্সটার্নাল টেলিযোগাযোগ নেটওয়ার্ক স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে প্রকল্পটি বাস্তবায়ন করবে বিটিসিএল। ব্যয় হবে ৩৭৮ কোটি ৮৪ লাখ টাকা। পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, এ প্রকল্প বাস্তবায়ন হলে কেন্দ্রের অফসাইট ও অন্যান্য সংশ্লিষ্ট স্থাপনায় আধুনিক টেলিফোন ও দ্রুতগতির ইন্টারনেট সেবা চালু হবে। এতে জাতীয় পারমাণবিক ও তেজস্ক্রিয়তা বিষয়ক ব্যবস্থাপনা কেন্দ্রের সঙ্গে বিদ্যুৎকেন্দ্র ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ ব্যবস্থা নিশ্চিত হবে।

সূত্র আরও জানায়, সরকারের নিজস্ব অর্থায়নে প্রকল্পের আওতায় স্থানীয় ও বৈদেশিক পরামর্শ সেবা ক্রয়, টেলিযোগাযোগ সরঞ্জাম, প্রশিক্ষণ, ৮টি গাড়ি ভাড়া ও ৩টি গাড়ি কেনা হবে। ২০২৩ সালের ৩০ সেপ্টেম্বর মেয়াদে প্রকল্পটি বাস্তবায়িত হওয়ার কথা রয়েছে। পাবনার ঈশ্বরদী উপজেলা, ঢাকা এবং বাংলাদেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের সংশ্লিষ্ট জেলাজুড়ে বাস্তবায়িত হবে প্রকল্পটি।

জানা গেছে, প্রকল্পের আওতায় ৩৭০ কিলোমিটার রাস্তা কাটার ক্ষতিপূরণও দেওয়া হবে। আট বছরের অগ্রিম পরিচালনা ও রক্ষণাবেক্ষণ সংক্রান্ত ব্যবস্থাপনা ব্যয় সংরক্ষণ করা হবে। অপটিক্যাল ফাইবার লিজ (রেলওয়ে, পিজিসিবি, বিটিসিএল, স্যাটেলাইট চ্যানেল লিজ) সংক্রান্ত ব্যবস্থাপনা ব্যয়ও নির্বাহ করা হবে।

পরিকল্পনা কমিশন জানিয়েছে, প্রকল্পটি ২০২১-২২ অর্থ বছরের আরএডিপিতে বরাদ্দবিহীনভাবে অননুমোদিত নতুন প্রকল্প তালিকায় অন্তর্ভুক্ত ছিল। গত ২২ মার্চ একনেক বৈঠকে এটি অনুমোদন পায়।

কমিশন আরও জানায়, প্রকল্পটি সরকারের ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনার উদ্দেশ্য ও লক্ষ্যের সঙ্গে সঙ্গতিপূর্ণ বলে মনে করে পরিকল্পনা কমিশন। একনেকে উপস্থাপনের সময় পরিকল্পনা কমিশনের মতামতে বলা হয়েছে, প্রকল্পটি মূল প্রকল্পের সহযোগী প্রকল্প হিসেবে দেশের উৎপাদনশীলতা বৃদ্ধিতে বিশেষ ভূমিকা রাখবে।

এ প্রসঙ্গে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম জানিয়েছেন, সরকারের গুরুত্বপূর্ণ প্রকল্পের মধ্যে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র অগ্রাধিকার পাওয়া প্রকল্প। এ প্রকল্পের জন্য অত্যাধুনিক ও উচ্চগতির ডেডিকেটেড এক্সটার্নাল টেলিযোগাযোগ খুবই গুরুত্বপূর্ণ।

ট্যাগ :