মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পোশাক শিল্পে বাংলাদেশের সহযোগিতা চায় প্যারাগুয়ে


প্রকাশের সময় :২৮ অক্টোবর, ২০২২ ১১:১৯ : পূর্বাহ্ণ

স্টাফ রিপোর্টারঃ

দক্ষিণ আমেরিকার দেশ প্যারাগুয়ের পররাষ্ট্রমন্ত্রী রামিরেজের সঙ্গে বৈঠক করেছেন ব্রাজিলে বাংলাদেশের রাষ্ট্রদূত সাদিয়া ফয়জুননেসা। এসময় প্যারাগুয়ের গার্মেন্টস শিল্পে বাংলাদেশকে যৌথ বিনিয়োগের প্রস্তাব দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী। পাশাপাশি বাংলাদেশের রাষ্ট্রদূতের অনুরোধের পরিপ্রেক্ষিতে প্যারাগুয়ে থেকে সরাসরি বাংলাদেশে সয়াবিন তেল আমদানির বিষয়েও সহযোগিতা প্রদানের আশ্বাস দেন তিনি। দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অঞ্চলটিতে আর কোনও দূতাবাস না থাকায় সাদিয়া ফয়জুননেসাই অনাবাসিক রাষ্ট্রদূত হিসেবে প্যারাগুয়ের সমবর্তী দায়িত্ব পালন করবেন। সম্প্রতি তিনি দেশটির প্রেসিডেন্টের কাছে পরিচয়পত্রও পেশ করেছেন।

পরে ওই বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের পক্ষ থেকে প্যারাগুয়ের পররাষ্ট্রমন্ত্রীকে শুভেচ্ছা জানান। এসময় তিনি বাংলাদেশের বর্তমান আর্থ-সামাজিক উন্নয়নের চিত্র এবং বিভিন্ন অর্জন তুলে ধরেন। রাষ্ট্রদূত এ সময় জাতিসংঘের বিভিন্ন বহুপাক্ষিক উন্নয়ন ফোরামে বাংলাদেশ ও প্যারাগুয়ের সহযোগিতার ক্ষেত্রগুলোও চিহ্নিত করেন।

আর্থসামাজিক উন্নয়নে বাংলাদেশের অভূতপূর্ব সাফল্যে পররাষ্ট্রমন্ত্রী রামিরেজ অভিভূত হন এবং বাংলাদেশকে একটি প্রগতিশীল দেশ হিসেবে উল্লেখ করে তিনি বলেন, দ্বি-পাক্ষিক ক্ষেত্রেও বাংলাদেশ ও প্যারাগুয়ে উন্নয়ন-সহযোগী হিসেবে নিজেদেরকে প্রতিষ্ঠিত করতে পারে।

বৈঠকে মারকসুরের বাজারে বাংলাদেশের অন্তর্ভুক্তির বিষয়ে তাদের মধ্যে গুরুত্বপূর্ণ আলোচনা হয়।

প্যারাগুয়ের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া প্যাসিফিক ও ওশেনিয়া ডিভিশনের পরিচালক ফ্রান্সিসকো রবাট্রির সঙ্গেও পৃথক এক বৈঠকে রাষ্ট্রদূত প্যারাগুয়ের সঙ্গে ফরেন অফিস কনসালটেশন বিষয়ক সমঝোতা স্মারকের প্রস্তাব দেন।

এছাড়া রাষ্ট্রদূত বাংলাদেশ থেকে ওষুধ রপ্তানি, গার্মেন্টস ও নিটওয়্যার, প্লাস্টিক ও চামড়াজাত পণ্যে সম্ভবনাময় প্যারাগুয়ের বাজার সম্প্রসারণের জন্য কাজ করার আগ্রহ ব্যক্ত করেন।

উল্লেখ্য, ২০২০-২১ সালে বাংলাদেশ প্যারাগুয়েতে প্রায় ৩৪ লাখ ডলারের পণ্য রফতানি করে, ২০২১-২২ সালে এটি ৪১ শতাংশ বৃদ্ধি পেয়ে ৫৮ লাখ ডলারে পৌঁছায়। পক্ষান্তরে, বাংলাদেশ প্যারাগুয়ে থেকে মূলত ভোজ্য সয়াবিন তেল আমদানি করে থাকে। প্যারাগুয়ে থেকে সয়াবিন তেল আমদানিতে ভারতের পরেই বাংলাদেশ দ্বিতীয় অবস্থানে রয়েছে।

এছাড়াও রাষ্ট্রদূত ফয়জুননেসা, ফরেন ট্রেড ও মারকসুরের মহাপরিচালক আলবার্তো কাবালেরো এবং ফরেন ট্রেড ও ইনভেস্টমেন্টের পরিচালক সান্টিয়াগো ব্লাসের-এর সাথে মারকসুরে বাংলাদেশের আগ্রহ এবং বাণিজ্যের সম্ভাবনা নিয়ে দ্বি-পাক্ষিক বৈঠক করেন। খবর বাসস।

ট্যাগ :