মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা পরবর্তী মালয়েশিয়ার অর্থনীতি প্রবৃদ্ধি বেড়েছে প্রত্যাশার চেয়ে বেশি


প্রকাশের সময় :১৩ মে, ২০২২ ৯:২৯ : পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্কঃ

চলতি বছরের প্রথম প্রান্তিকে মালয়েশিয়ার অর্থনীতির প্রবৃদ্ধি পূর্বাভাসকে ছাড়িয়ে গেছে। অর্থাৎ দেশটির অর্থনীতিক প্রবৃদ্ধি বেড়েছে প্রত্যাশার চেয়ে বেশি। মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংক শুক্রবার (১৩ মে) এ তথ্য জানিয়েছে। চাহিদা পুনরুদ্ধার ও শ্রমবাজার শক্তিশালী হওয়ায় দেশটির জিডিপিতে এমন ইতিবাচক পরিবর্তন এসেছে। আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, জানুয়ারি থেকে মার্চে মালয়েশিয়ার জিডিপি বেড়েছে পাঁচ শতাংশ। যদিও আগের প্রান্তিকে দেশটির প্রবৃদ্ধির হার ছিল তিন দশমিক ছয় শতাংশ।

গভর্নর নর শামসিয়াহ মোহম্মদ ইউনুস বলেন, কেন্দ্রীয় ব্যাংক অনুমানে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বিষয়টি বিবেচনায় নিয়েছে। অভ্যন্তরীণ ও বাহ্যিক চাহিদার ক্রমাগত সম্প্রসারণের মাধ্যমে ২০২২ সালের প্রবৃদ্ধি সহায়তা পাবে বলেও জানান তিনি।

মোহম্মদ ইউনুস বলেন, অর্থনীতিতে এখনো অনেক ঝুঁকি রয়েছে। বিশেষ করে ইউক্রেন-রাশিয়ার মধ্যে যুদ্ধ, করোনা মোকাবিলায় চীনের কঠোর বিধিনিষেধ ও সরবরাহ সমস্যা। বিশ্বব্যাপী অর্থনৈতিক সংকট বাড়লেও মালয়েশিয়ার অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে আশাবাদ প্রকাশ করেন তিনি। মালয়েশিয়ায় মন্দার কোনো সম্ভাবনা নেই বলেও আশ্বস্ত করেন ইউনুস।

তাছাড়া দেশটির কেন্দ্রীয় ব্যাংক ২০২২ সালের অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস পাঁচ দশমিক তিন শতাংশ থেকে ছয় দশমিক তিন শতাংশের মধ্যে রেখেছে। করোনা মহামারিতে দক্ষিণ-পূর্ব এশিয়ায় সবচেয়ে খারাপ পরিস্থিতি দেখেছে মালয়েশিয়া। কিন্তু এরই মধ্যে করোনার প্রায় সব বিধিনিষেধ উঠিয়ে দিয়েছে দেশটি। কমে গেছে করোনা শনাক্তের হারও। বাড়ানো হয়েছে ভ্যাকসিন কার্যক্রম।

ট্যাগ :