মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রেনের টিকিট নিয়ে রনির অভিযোগ, সহজ ডটকমকে ২ লাখ টাকা জরিমানা


প্রকাশের সময় :২০ জুলাই, ২০২২ ৭:৪৩ : অপরাহ্ণ

স্টাফ রিপোর্টারঃ

ট্রেনের টিকিটের অব্যবস্থাপনা নিয়ে আন্দোলনরত মো. মহিউদ্দিন হাওলাদার ওরফে মহিউদ্দিন রনির অভিযোগের পরিপ্রেক্ষিতে টিকিট বুকিং অপারেটর সহজ ডটকমকে দুই লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা–অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযোগকারী হিসেবে জরিমানার ২৫ শতাংশ অর্থাৎ ৫০ হাজার টাকা পাবেন মহিউদ্দিন। আজ বুধবার দুপুরে রাজধানীর কারওয়ানবাজারে অধিদপ্তরের সম্মেলনকক্ষে শুনানির পর এ রায় দেয় অধিদপ্তর। আজ থেকে পাঁচ কর্মদিবসের মধ্যে জরিমানার অর্থ পরিশোধ করতে হবে সহজ ডটকমকে। মুঠোফোনে অর্থ লেনদেনকারী প্রতিষ্ঠান বিকাশকে অভিযোগ থেকে নিষ্কৃতি দেওয়া হয়েছে।

গত ১৩ জুন অনলাইনে ট্রেনের টিকিট কিনতে হয়রানির শিকার হওয়ার অভিযোগ করে রেলের অব্যবস্থাপনার বিরুদ্ধে ঈদুল আজহার আগে ৭ জুলাই কমলাপুর রেলস্টেশনে অবস্থান কর্মসূচি শুরু করেন মহিউদ্দিন। ঈদের দিনসহ টানা ১৪ দিন ধরে তাঁর একার এই আন্দোলন দেশজুড়ে আলোড়ন তৈরি করেছে।

ভোক্তা–অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৫৩ ধারায় জরিমানার রায় দেওয়া হয়। ‘অবহেলা, ইত্যাদি দ্বারা সেবাগ্রহীতার অর্থ, স্বাস্থ্য, জীবনহানি, ইত্যাদি ঘটানো’ শিরোনামের ৫৩ ধারায় বলা হয়েছে, কোনো সেবা প্রদানকারী কর্তৃক অবহেলা, দায়িত্বহীনতা বা অসতর্কতা দ্বারা সেবাগ্রহীতার অর্থ, স্বাস্থ্য বা জীবনহানি ঘটলে অনূর্ধ্ব ৩ বছরের কারাদণ্ড বা অনধিক ২ লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ড দেওয়া হবে।

রায়ের পর সন্তুষ্টি প্রকাশ করে মহিউদ্দিন বলেন, তাঁর দাবিগুলো এখন জনগণের। সাধারণ লোকজন আশ্বস্ত হতে পারবেন যে ভোক্তা–অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ করলে বিচার পাবেন। তিনি হয়রানির শিকার অন্য যাত্রীদেরও অভিযোগ করার আহ্বান জানান। তিনি আরও বলেন, তাঁর কাছে যে তথ্য আছে তা নিয়ে তিনি প্রধানমন্ত্রীর কাছে যাবেন। রেলের অব্যবস্থাপনার বিরুদ্ধে তিনি আন্দোলন চালিয়ে যাবেন বলে জানান। প্রধানমন্ত্রীর আশ্বাস পেলেই তিনি আন্দোলন থেকে সরে দাঁড়াবেন।

এদিকে রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে যাবেন বলে জানিয়েছেন সহজ ডটকমের আইনজীবী মির্জা রাজীব হাসনাত।

জাতীয় ভোক্তা–অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সম্মেলনকক্ষে বেলা সাড়ে ১১টার দিকে শুনানি শুরু হয়। শুনানিতে নেতৃত্ব দেন অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার। আরও উপস্থিত ছিলেন অধিদপ্তরের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান, আবদুল জব্বার মণ্ডল ও ফাহমিনা আক্তার। শুনানিতে অভিযোগকারী হিসেবে মহিউদ্দিন এবং অভিযুক্ত প্রতিষ্ঠান হিসেবে সহজ ডটকম ও বিকাশ–এর প্রতিনিধিদের ডাকা হয়। রেল কর্তৃপক্ষের কাউকে ডাকা হয়নি। দেড় ঘণ্টা শুনানির পর সম্মেলনকক্ষে রায়ের বিষয়ে সাংবাদিকদের জানানো হয়। শুনানি উপলক্ষে অধিদপ্তরে সকাল ১০টা থেকে গণমাধ্যমকর্মীরা ভিড় করতে শুরু করেন।

বেলা দেড়টার দিকে সংবাদ সম্মেলেন অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বলেন, রেলের অব্যবস্থাপনার নানা অভিযোগ করে মো. মহিউদ্দিনের আন্দোলন চালিয়ে যাচ্ছেন। এ আন্দোলন জাতির বিবেককে নাড়া দিয়েছে। তিনি যে ছয় দফা দাবি করেছেন, তার তিনটি ভোক্তা অধিকারবিষয়ক। সেগুলো অধিদপ্তর দেখেছে। বাকিগুলো রেলের উন্নয়ন দাবির বিষয়ে, যেটিতে অধিদপ্তরের কিছু করার নেই। সহজ ডটকম অনলাইনে ৫০ শতাংশ এবং অফলাইনে রেলের কাউন্টারে ৫০ শতাংশ টিকিট বিক্রি করেছে। মহিউদ্দিনের অভিযোগ, অনলাইনে চারটি টিকিট কেটে টাকা পরিশোধ করলেও টিকিট পাননি এবং পরে কাউন্টারে গিয়ে দেখেন, তাঁর টিকিটগুলোর একটি অপর একজনের কাছে বিক্রি করে দেওয়া হয়েছে। যদিও তাঁর টিকিটটিই অফলাইনে বিক্রি হয়েছে কি না, সে প্রমাণ এখনো পাওয়া যায়নি। তবে পুরো বিষয়টিতে সহজ ডটকমের অবহেলা প্রমাণিত হয়েছে। তাদের সিস্টেমের ত্রুটিজনিত কারণে এ ধরনের ঘটনা ঘটেছে। আগেও প্রতিষ্ঠানটির টিকিট বিক্রি নিয়ে একটি অভিযোগ এসেছিল অধিদপ্তরে।

ট্যাগ :