মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, শুক্রবার, ৩ মে ২০২৪ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে উচ্চশিক্ষার গুরুত্ব বাড়ানোর আহ্বান


প্রকাশের সময় :১৮ জানুয়ারি, ২০২৪ ৬:৫২ : অপরাহ্ণ

স্টাফ রিপোর্টার:

সরকারের বিভিন্ন উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সরকারের প্রতি উচ্চশিক্ষা ও স্বাস্থ্যসেবার গুরুত্ব বাড়ানোর আহ্বান জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুর কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহ্ম্মদ আলমগীর।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) অনু্ষ্ঠিত ইরাসমাস প্লাস স্কলারশিপ ও ফেলোশিপ নিয়ে দিনব্যাপী আলোচনা সভায় এ আহ্বান জানান তিনি।

অধ্যাপক আলমগীর বলেন, ‘সরকারের বিভিন্ন উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে উচ্চশিক্ষা ও স্বাস্থ্যসেবায় এখন সবচেয়ে গুরুত্ব দিতে হবে। শিক্ষা খাতে বিনিয়োগ ও ল্যাব সুবধিা বৃদ্ধি এবং দক্ষ জনবল তৈরি করতে হবে।’

অধ্যাপক আলমগীর বলেন, ‘ইরাসমাস প্লাস মোবিলিটি প্রোগ্রামের আওতায় বৃত্তি নিয়ে বাংলাদেশের শিক্ষার্থীরা ইউরোপের বিভিন্ন দেশে অবস্থিত শীর্ষ স্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোতে মাস্টার্স ও জয়েন্ট মাস্টার্স প্রোগ্রামে পড়াশোনার সুযোগ পাচ্ছেন।’ এর মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদের সক্ষমতা বৃদ্ধি এবং বিশ্ব দরবারে নিজেদের মেলে ধরার বড় সুযোগ পাচ্ছেন বলে তিনি জানান। এছাড়া, এটি উচ্চতর গবেষণা, নতুন নতুন দেশ ও সংস্কৃতির সঙ্গে পরিচয় এবং বিভিন্ন ভাষাভাষী মানুষের সঙ্গে সম্পর্ক গড়ার একটি আদর্শ প্ল্যাটফর্ম হিসেবে বিবেচিত।’

অধ্যাপক আলমগীর আরও বলেন, বাংলাদেশের চাকরির বাজারে দক্ষ জনবলের ঘাটতি রয়েছে। ইরাসমাস প্লাস প্রোগ্রামের আওতায় বৃত্তি নিয়ে উচ্চশিক্ষা গ্রহণ শেষে তাদের দেশে ফিরে উচ্চশিক্ষা ও শিল্প প্রতিষ্ঠানে অবদান রাখার আহ্বান জানান তিনি।

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামানের সভাপতিত্বে অনুষ্ঠোনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের কাউন্সিলর ও টিম লিডার (শিক্ষা ও মানব সম্পদ উন্নয়ন) উরাতে এস মার্ভেলি।

ড. ফেরদৌস জামান অনুষ্ঠানে বলেন, ‘দেশের উচ্চশিক্ষার মান বৃদ্ধিতে ইউজিসি বিভিন্ন আন্তর্জাতিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে এক্সচেঞ্জ প্রোগ্রাম গ্রহণ করছে। ইউজিসি উচ্চতর শিক্ষার সুযোগ আরও সম্প্রসারিত করবে।’

ইউজিসি সিনিয়র সহকারী সচিব মো. মামুনের সঞ্চালনায় সভায় বিভিন্ন পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষক এবং শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

ট্যাগ :