মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, সোমবার, ৬ মে ২০২৪ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশে নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার অসাংবিধানিক: মার্কিন নির্বাচন পর্যবেক্ষক ইসলে


প্রকাশের সময় :৩০ জুলাই, ২০২৩ ১:০৬ : অপরাহ্ণ

স্টাফ রিপোর্টার:

বাংলাদেশের বিরোধী দলগুলোর তোলা তত্ত্বাবধায়ক সরকারের দাবি অসাংবিধানিক ও বেআইনি বলে মনে করেন যুক্তরাষ্ট্রের টেনেট ফাইন্যান্স ইন্টারন্যাশনাল গ্রুপের প্রতিষ্ঠাতা টেরি এল ইসলে। তিনি বলেন, বর্তমানের সরকারের অধীনে নির্বাচন কমিশন সুষ্ঠু নির্বাচন আয়োজন করতে পারবে।

রোববার সকালে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের সঙ্গে যুক্তরাষ্ট্র ও চীনসহ চার দেশের নির্বাচন পর্যবেক্ষকদের বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। এক ঘণ্টার এই বৈঠকে নির্বাচনকালীন সরকারসহ নানা ইস্যুতে আলোচনা হয়।

টেরি ইসলে বলেন, আপনাদের সংবিধান তত্ত্বাবধায়ক সরকার সমর্থন করে না। এটি করতে হলে সংবিধান পরিবর্তন করতে হবে। যদি এটি ভালো আইডিয়া হয়ে থাকে, যদি তারা (ইসি) এটা করতেও চায়, তারা এটা করতে পারবে না। কারণ এটি করার কোনো আইনি কাঠামো নেই। এই মুহূর্তে এটা করা সম্ভব নয়। আন্তর্জাতিক পর্যবেক্ষক দলের সদস্য হিসেবে আমি মনে করি, এ সরকারের অধীনে কমিশন সুষ্ঠু নির্বাচন আয়োজন করতে পারবে।

তিনি মার্কিন সরকারের প্রতিনিধিত্ব করেন না উল্লেখ করে টেরি এল ইসলে বলেন, আন্তর্জাতিক পর্যবেক্ষক দলের সদস্য হিসেবে আমরা মনে করি, ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের অধীনে নির্বাচন কমিশন সুষ্ঠু নির্বাচন আয়োজন করতে পারবে। যুক্তরাষ্ট্র বাংলাদেশে একটি সুষ্ঠু নির্বাচন দেখতে চায়। কমিশন সেই বিষয়ে আশ্বস্ত করেছে।

প্রতিনিধি দলে থাকা আয়ারল্যান্ডের সিনিয়র সাংবাদিক নিক পউল এ সময় বলেন, আমরা আশা করছি সংবিধান অনুযায়ী তারা (ইসি) অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে পারবে।

আর বৈঠকের বিষয়ে বৈঠকের বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেন, আগামী জাতীয় নির্বাচন এবং পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে আলোচনা হয়েছে। তারা আমাদের দেশের নির্বাচনী আইনকানুন সম্পর্কে জানতে চেয়েছেন।

এর আগে গত ১১ জুলাই নির্বাচন কমিশনের (ইসি) সাথে বৈঠক করেছে ইউরোপীয় ইউনিয়নের নির্বাচনবিষয়ক অনুসন্ধানী দল। ইসির সম্মেলনকক্ষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে ওই বৈঠক হয়।

ট্যাগ :