মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কোরবানি পশুর চামড়া ক্রয়ে ৬৮০ কোটি টাকা ঋণ পাচ্ছেন ট্যানারি মালিকরা


প্রকাশের সময় :২৭ জুলাই, ২০২০ ৭:২৬ : পূর্বাহ্ণ

স্টাফ রিপোর্টারঃ

চলতি বছর কোরবানির পশুর চামড়া ক্রয় করতে ৬৮০ কোটি টাকা ঋণ পাচ্ছেন ট্যানারি শিল্পোদ্যোক্তারা। রাষ্ট্রায়ত্ত চার ব্যাংকসহ বেসরকারি কয়েকটি বাণিজ্যিক ব্যাংক মিলে চামড়াখাতে এ পরিমাণ ঋণ দেওয়া হবে।

জানা গেছে, মোট ঋণের মধ্যে রাষ্ট্রায়ত্ত চার ব্যাংক দেবে ৫৪০ কোটি টাকা। সবচেয়ে বেশি ১৮৫ কোটি টাকা বরাদ্দ রেখেছে অগ্রণী ব্যাংক। এছাড়া জনতা ব্যাংক ১০০ কোটি, সোনালী ব্যাংক ১০০ কোটি এবং রূপালী ব্যাংক ১৫৫ কোটি টাকা বরাদ্দ রেখেছে।

বেসরকারি ব্যাংকের মধ্যে ইসলামী ব্যাংক ৫০ কোটি, আল আরাফাহ ইসলামী ব্যাংক ৭০ কোটি এবং সাউথইস্ট ব্যাংকের ২০ কোটি টাকা বরাদ্দ আছে। এছাড়া পূবালী ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংকসহ আরও কয়েকটি বেসরকারি ব্যাংক কোরবানির চামড়া ক্রয়ে ঋণ দেবে বলে জানা গেছে।

তবে এই ঋণ কতজন উদ্যোক্তা পাবেন, সে বিষয়ে ব্যাংকগুলো এখনও কিছু জানাতে পারেনি।

ব্যাংক সংশ্লিষ্টরা জানিয়েছে, এরইমধ্যে কিছু ঋণ অনুমোদন হয়েছে। কিছু ঋণ আবেদনের বিষয় এখনও সংশ্লিষ্ট ব্যাংক পর্ষদে বিবেচনাধীন।

জানা গেছে, বিশেষায়িত বেসিক ব্যাংক চামড়াখাতে এবার কোনো ঋণ দিচ্ছে না। এখাতে উদ্যোক্তারা বেশি খেলাপী হওয়ায় ব্যাংকটি এবার ঋণ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এ বিষয়ে অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শামস-উল ইসলাম বলেন, ১৮৫ কোটির মধ্যে ১০৫ কোটি টাকা ঋণ পর্ষদ এরইমধ্যে অনুমোদন করেছে। আরও কিছু আবেদন আছে। সেগুলো যাচাই-বাছাই করা হচ্ছে। কোয়ালিফাইড হলে ঋণ দেওয়া হবে।

রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. আতাউর রহমান বলেন, ১৫৫ কোটি টাকা ঋণের সবটাই নিয়মিত নয়, কিছু পুনঃতফসিল রয়েছে।

তিনি বলেন, এখন পর্যন্ত কি পরিমাণ ঋণ বিতরণ হয়েছে সে তথ্য ব্রাঞ্চগুলো ভালো বলতে পারবে। গত পরশু ব্যাংকের বঙ্গবন্ধু অ্যাভিনিউ ব্র্যাঞ্চে ২৫ কোটি টাকার একটি ঋণ অনুমোদন করা হয়েছে। চামড়াখাতে দেওয়া বাকি ঋণও ব্রাঞ্চগুলোকে দ্রুত ছাড়ের নির্দেশনা দেওয়া হয়েছে।

ট্যাগ :