মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪ ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকা বানিজ্য মেলায় বিক্রি হয়েছে ৪০০ কোটি টাকার পণ্য, রপ্তানি আদেশ ৩৯২ কোটি


প্রকাশের সময় :২০ ফেব্রুয়ারি, ২০২৪ ২:০১ : অপরাহ্ণ

স্টাফ রিপোর্টার:

শেষ হয়েছে ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। এবারের মেলায় রপ্তানি আদেশ ও নগদ বিক্রি দুটোই বেড়েছে। রপ্তানি আদেশ পাওয়া গেছে প্রায় ৩ কোটি ৫৬ লাখ ডলার (৩৯১ কোটি ৮২ লাখ টাকা) আর নগদ বেচাকেনা হয়েছে প্রায় ৪০০ কোটি টাকা।

আজ মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে বাণিজ্যমেলার সমাপনী অনুষ্ঠানে এ তথ্য জানায় বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান ইপিবি আয়োজিত এ সমাপনি অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন- বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম, এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম ও ইপিবির ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান প্রমুখ।

২০২৩ সালে বাণিজ্যমেলায় রপ্তানি আদেশ পাওয়া গিয়েছিল প্রায় ৩ কোটি ডলার। এ ছাড়া নগদ কেনাবেচা হয় প্রায় ১০০ কোটি টাকা। সেই হিসাবে গত বছরের তুলনায় এবার রপ্তানি আদেশ ১৭ দশমিক ২৫ ও নগদ বেচাকেনা প্রায় ১৫ শতাংশ বেড়েছে।

ইপিবি জানিয়েছে, এ বছর মেলায় মোট ৩০৪টি দেশি-বিদেশি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। বাংলাদেশ ছাড়াও ভারত, হংকং, তুরস্ক, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুর এ পাঁচ দেশের ৯টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এবারের বাণিজ্যমেলায় বিভিন্ন ক্যাটাগরির প্যাভিলিয়ন, রেস্তোরাঁ ও স্টলের মোট সংখ্যা ছিল ৩৫১টি, যা গত বছরে ছিল ৩৩১টি।

উল্লেখ্য, ২১ জানুয়ারি থেকে শুরু হয় ২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলা উদ্বোধন করেন।

ট্যাগ :