মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, শুক্রবার, ৩ মে ২০২৪ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রিকসে যোগ দিতে বাংলাদেশকে সমর্থন করবে ব্রাজিল


প্রকাশের সময় :৭ এপ্রিল, ২০২৪ ২:০০ : অপরাহ্ণ


স্টাফ রিপোর্টার:

ব্রিকসের সদস্য পদ পেতে বাংলাদেশকে ব্রাজিল সমর্থন করবে বলে জানিয়েছেন সফররত দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা।

রোববার যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় বাংলাদেশ প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা।

বৈঠক শেষে সাংবাদিকদের তিনি বলেন, বন্ধু রাষ্ট্র হিসেবে ব্রাজিল বাংলাদেশকে যেকোনো বিষয়ে সহযোগিতা দিতে আগ্রহী। সে লক্ষ্যে ব্রিকসের সদস্য পদ পেতে বাংলাদেশকে সমর্থন করবে ব্রাজিল।

ব্রাজিল, রাশিয়া, ভারত ও চীনের অর্থনৈতিক জোট ব্রিক এর প্রথম আনুষ্ঠানিক সম্মেলন হয় ২০০৯ সালে। পরের বছর দক্ষিণ আফ্রিকার যোগ দিলে জোটের নাম হয় ব্রিকস। এই জোটের উদ্যোগে ২০১৫ সালের ২১ জুলাই যাত্রা করে নিউ ডেভলেপমেন্ট ব্যাংক-এনডিবি।

২০২১ সালেই এনডিবিতে যোগ দেয় বাংলাদেশ। মূল জোটেও বাংলাদেশ যোগ দিতে চায়।

ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী বলেন, শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বের কারণেই তিনি চতুর্থবার সরকার প্রধান নির্বাচিত হয়েছেন।

রোহিঙ্গা ইস্যুতে ব্রাজিলের অবস্থান জানতে চাইলে দেশটির পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা ইস্যু নিয়ে বাংলাদেশ যেসব উদ্যোগ নিয়েছে ব্রাজিল সেগুলো সমর্থন করে।

এর আগে, ব্রাজিল ও বাংলাদেশের মধ্যে সহযোগিতার লক্ষ্যে একটি কারিগরি সহযোগিতা চুক্তি সই হয়। এর আওতায় ভবিষ্যতে বাংলাদেশ এবং ব্রাজিলের মধ্যে বিভিন্ন বিষয়ে সমঝোতা স্মারক এবং চুক্তি স্বাক্ষর হবে।

রোববার সকাল ১০টায় দিকে একটি বিশেষ ফ্লাইটে ঢাকা পৌঁছান মাউরো ভিয়েরা। এ সময় তাকে বিমানবন্দরে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

বিমানবন্দর থেকে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে ধানমন্ডির ৩২ নম্বরে যান মাউরো ভিয়েরা।

দুপুরে বাণিজ্য প্রতিমন্ত্রী এবং বিকেলে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন তিনি। ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ২৪ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধিদল ঢাকায় এসেছে। ব্রাজিলের ব্যবসায়ী প্রতিনিধিদল এফবিসিসিআইয়ের সঙ্গে বৈঠক করবে। ব্রাজিল বাংলাদেশে কম দামে মাংস রপ্তানির আগ্রহ প্রকাশ করেছে বলে জানা গেছে।

সোমবার সকালে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন। এছাড়া স্কয়ার ও বেক্সিমকো ওষুধ শিল্প কারখানা পরিদর্শন করবেন তিনি। বিকেলে ফরেন সার্ভিস একাডেমিতে একটি বক্তৃতায় অংশ নেয়ার পর রাতেই ঢাকা ছাড়বেন মাউরো ভিয়েরা।

ট্যাগ :