মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, রোববার, ৫ মে ২০২৪ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বন বিভাগের বদলি-পদোন্নতির অনিয়ম তদন্ত করবে সংসদীয় কমিটি


প্রকাশের সময় :২২ ডিসেম্বর, ২০২২ ৪:৩৮ : অপরাহ্ণ

স্টাফ রিপোর্টারঃ

বন অধিদফতরে নিয়োগ, পদোন্নতি, বদলি ও পদায়নে আর্থিক লেনদেনসহ অনিয়মের বেশ কিছু অভিযোগ পেয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। তারা এসব বিষয় তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

বৈঠকে সেন্টমার্টিনে অবৈধভাবে গড়ে ওঠা হোটেল, মোটেল ও রিসোর্ট মালিকদের নামের তালিকা পরবর্তী সভায় উপস্থাপন এবং সরেজমিনে সেন্টমার্টিন পরিদর্শনের ব্যবস্থা নিতে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। এছাড়া সুন্দরবনে দায়িত্বরত আইন শৃঙ্খলা বাহিনীকে স্থায়ীভাবে কোন ধরনের ঘাঁটি নির্মাণ করার অনুমতি না দিতে সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, নাজিম উদ্দিন আহমেদ এবং খোদেজা নাসরিন আক্তার অংশ নেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘বন অধিদফতরে নিয়োগ, বদলি, পদায়নে লেনদেন, প্রভাবশালীদের তদবির হয় বলে অভিযোগ আছে। একটি স্তর থেকে আরেকটি স্তরে যেতে ন্যূনতম একটি সময় পর্যন্ত নির্দিষ্ট পদে দায়িত্ব পালন করতে হয়। সেটা না করেও পদোন্নতি হচ্ছে। কমিটি এ ধরনের ১৫১৬টি অভিযোগ পেয়েছে। এসব অভিযোগ তদন্ত করে মন্ত্রণালয়ে দেওয়া হবে। তিনি বলেন, সাধারণত কমিটি কারও বেনামি চিঠি গ্রহণ করে না। তবে যদি অভিযোগ সুনির্দিষ্ট হয়, তথ্য সঠিক হয়, তাহলে কমিটি এ ধরনের চিঠিও আমলে নেবে।’

বৈঠকে কক্সবাজারের চকোরিয়ায় ম্যানগ্রোভ তৈরির লক্ষ্যে যথাযথ ব্যবস্থা নিতে এবং খুলনার বটিয়াঘাটা উপজেলা সংলগ্ন শেখ রাসেল ইকোপার্কটি বন বিভাগকে হস্তান্তর করার লক্ষ্যে জেলা প্রশাসক খুলনাকে চিঠি দিতে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে। কপ-২৮ সম্মেলনে বাংলাদেশ থেকে কো-চেয়ারম্যান নির্বাচিত হওয়ার লক্ষ্যে যথাযথ পদক্ষেপ এবং প্রচার প্রচারণার ব্যবস্থা নিতে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং সিসেন্টম অব এনভায়রনমেন্ট অ্যাকাউন্টিং (এসইইএ) ইনক্লুডিং ব্লু ইকোনমি অ্যান্ড পোভার্টি এনভায়রনমেন্ট নেক্সাস প্রকল্পের সার্বিক সহযোগিতার লক্ষ্যে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগকে তথ্য-উপাত্ত দিয়ে সব ধরনের সহায়তা দিতে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

সাবের হোসেন চৌধুরী জানান, ‘দেশের প্রাকৃতিক সম্পদের অর্থনৈতিক মূল্য নিরূপণে কাজ শুরু হচ্ছে। ইউএনডিপির সঙ্গে পরিসংখ্যান ব্যুরো-বিবিএস যৌথভাবে এই কাজটি করবে। প্রতিবছর দেশে আড়াই শতাংশ বন উজাড় হচ্ছে, এর অর্থনৈতিক মূল্য কত। সুন্দরবন অনেক ঘূর্ণিঝড়ের ক্ষতি কমিয়ে দেয়, সেটার মূল্য কত, সুন্দরবনে যে কার্বন আছে সেটার অর্থনৈতিক মূল্য কত, এখান থেকে মানুষ মাছ, মধু আহরণ করে এসবের মূল্য কত— সব ধরনের প্রাকৃতিক সম্পদের ক্ষেত্রে এ বিষয়গুলো বের করা হবে। পরে সেটা জিডিপির সঙ্গে যুক্ত করা হবে। আবার জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন কারণে প্রাকৃতিক সম্পদের যে ক্ষতি, তার মূল্যমানও জানা যাবে।’

সূত্র জানায়, এর আগে সংসদীয় কমিটি সাভারের চামড়া শিল্প নগরীর ১৯টি ট্যানারি বন্ধ করার সিদ্ধান্ত দিয়েছিল। বৃহস্পতিবার কমিটির বৈঠকে জানানো হয়, ৫টি ট্যানারি বন্ধ করা হয়েছে। বাকি ট্যানারিগুলোকে দ্রুত বন্ধ করতে বলেছে কমিটি।

ট্যাগ :