মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, বৃহস্পতিবার, ৯ মে ২০২৪ ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পেঁয়াজ রপ্তানিতে শুল্ক, বাজার বন্ধ করে ভারতের ব্যবসায়ীদের বিক্ষোভ


প্রকাশের সময় :২৩ আগস্ট, ২০২৩ ৫:৪৯ : পূর্বাহ্ণ

অনলাইন ডেস্ক:

ভারতে পেঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপ করায় ব্যবসায়ীরা পেঁয়াজের বাজার আজ দুদিন ধরে বন্ধ রেখেছেন। আজ মঙ্গলবার সরকারের পক্ষ থেকে কৃষক ও ব্যবসায়ীদের সহযোগিতার আশ্বাস দেয়া হয়েছে।

বিক্ষোভের দ্বিতীয় দিন অবিক্রিত পেঁয়াজ প্রতি কুইন্টাল ২৪১০ রুপিতে কিনে নেওয়ার ঘোষণা আসে। সরকারের বাড়তি দুই লাখ টন পেঁয়াজ জমা করার পরিকল্পনা আছে বলে ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়। এরই মধ্যে তিন লাখ টন কেনা হয়ে গেছে।

আজ মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে ভারতের কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পিযুশ গয়াল পেঁয়াজ কিনে নেওয়ার বিষয়টি নিশ্চিত করেন। তিনি রপ্তানিতে ‘প্রতিবন্ধকতার ভুল ব্যাখ্য়া’ দেওয়ার জন্য বিরোধী দলের তীব্র নিন্দা করেন।

পিযুশ গয়াল বলেন, ‘পেঁয়াজ কেনা এরই মধ্য়ে শুরু হয়ে গেছে। আমি সব পেঁয়াজ চাষিদের অনুরোধ করব আতঙ্কিত হয়ে তড়িঘড়ি করে কেউ পেঁয়াজ বিক্রি করবেন না।’

মহারাষ্ট্রের কৃষিমন্ত্রী ধনঞ্জয় মুণ্ডে বলেন, ‘পেঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ কর আরোপের পর চাষিরা চিন্তিত হয়ে পড়েন। এতে দেশের বাজারে পেঁয়াজের দাম কমে যাবে তাঁরা ভাবছে।’

মহারাষ্ট্রের নাসিকে দুই দিনের বিক্ষোভের পর পেঁয়াজ সংগ্রহের এ আশ্বাস আসে। ব্যবসায়ী সমিতির এক সিদ্ধান্ত অনুযায়ী, গত দুই দিন এ অঞ্চলে পেঁয়াজ বাজার বন্ধ ছিল। এমনকি ভারতের বৃহত্তম পেঁয়াজ বাজার লাসালগাঁওয়েও বন্ধ ছিল পেঁয়াজ বেচাকেনা।

ভারতের সংবাদ সংস্থা পিটিআই এক সূত্রের বরাত দিয়ে বলে, রপ্তানির ওপর ৪০ শতাংশ শুল্ক উঠিয়ে না নিলে পেঁয়াজ বিক্রি হবে না বলে সমিতি হুমকি দিয়েছে।

চাষিরা বলছে, বিরূপ আবহাওয়ার কারণে তাঁদের ফসল প্রায় অর্ধেক ক্ষতিগ্রস্ত হয়েছে। গতবারও সরকারের কোনো সহায়তা তারা পাননি।

ট্যাগ :