মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, রোববার, ১২ মে ২০২৪ ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিসেম্বর থেকেই পাওয়া যাবে ই-পাসপোর্ট”– আসাদুজ্জামান খাঁন কামাল


প্রকাশের সময় :১০ ডিসেম্বর, ২০১৯ ৭:১৯ : পূর্বাহ্ণ

স্টাফ রিপোর্টার:

চলতি ডিসেম্বর মাসের তৃতীয় সপ্তাহে বহুল প্রতীক্ষিত ই-পাসপোর্ট (ইলেকট্রনিক পাসপোর্ট) প্রদান শুরু হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

কর্তৃপক্ষ ইতোমধ্যেই এ সংক্রান্ত যাবতীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে বলে সোমবার (৯ ডিসেম্বর) সাংবাদিকদের জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “চলতি ডিসেম্বর মাসের তৃতীয় সপ্তাহে ই-পাসপোর্ট প্রদান করা শুরু হবে। জার্মানির কোম্পানি ভেরিদোস জিএমবিএইচ দেশে ই-পাসপোর্ট ও ই-গেট-এর কাজ করছে। ই-পাসপোর্ট চালুর মাধ্যমে অভিবাসন প্রক্রিয়া ত্রুটিমুক্ত করার প্রচেষ্টা চলছে। এটি চালু করার পর অভিবাসনের পুরো আনুষ্ঠানিক প্রক্রিয়া অনলাইনে সম্পন্ন করা যাবে।”

তিনি আরো বলেন, “আমরা আশা করছি যে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ই-পাসপোর্ট প্রদান কার্যক্রমের উদ্বোধন করবেন। আমরা আনুষ্ঠানিক উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি চিঠি পাঠিয়েছি। আশা করছি যে, ১৮ ডিসেম্বরের মধ্যে আমরা তার সম্মতি পাব।”

উল্লেখ্য, ৪ হাজার ৫৬৯ কোটি টাকা ব্যয়ে “ইন্ট্রোডাকশন অব বাংলাদেশ ই-পাসপোর্ট ও অটোমেটিক বর্ডার কন্ট্রোল ম্যানেজমেন্ট”- প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এই প্রকল্পের আওতায় ১০ বছরে তিন কোটি পাসপোর্ট প্রদান করা হবে।

প্রসঙ্গত, ই-পাসপোর্ট হলো এক ধরনের বায়োমেট্রিক পাসপোর্ট, যাতে পাসপোর্টের ডাটা পেজ-এ মুদ্রিত তথ্য সমন্বিত একটি চিপ সংযুক্ত থাকে। কোনো কোনো দেশের ই-পাসপোর্টে দু’টি ফিঙ্গার প্রিন্ট সংযুক্ত হয়।

ট্যাগ :