মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, রোববার, ৫ মে ২০২৪ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কাল থেকে শুরু গণটিকার দ্বিতীয় ডোজ


প্রকাশের সময় :৬ সেপ্টেম্বর, ২০২১ ৩:৪৭ : পূর্বাহ্ণ

স্টাফ রিপোর্টারঃ

আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হতে যাচ্ছে গণটিকাদান কার্যক্রমের দ্বিতীয় ডোজ। এর আগে যারা যে কেন্দ্র থেকে প্রথম ডোজের টিকা গ্রহণ করেছেন তারা সেই কেন্দ্র থেকে দ্বিতীয় ডোজের টিকা নিতে পারবেন। প্রথম ডোজ দেওয়ার সময় যে টিকা কার্ড বা প্রিন্টেড রেজিস্ট্রেশন ফরম নিয়ে এসেছিলেন সেটা নিয়ে দ্বিতীয় ডোজ গ্রহণ করতে হবে। এদিকে বয়স্ক ও নারীদের ভোগান্তি কমাতে প্রথম দুই ঘণ্টায় তাদের টিকাদান করা হবে।

গত ৭ থেকে ১২ আগস্ট পর্যন্ত সারা দেশের ইউনিয়ন, উপজেলা, জেলা, সিটি করপোরেশন পর্যায়ে গণটিকাদান কর্মসূচি চলে। এ কর্মসূচির মাধ্যমে ৩০ লাখ ডোজের বেশি টিকা দেওয়া হয়। আগামীকাল (৭ সেপ্টেম্বর) থেকে সারা দেশে দেওয়া হবে গণটিকার দ্বিতীয় ডোজ। ইতোমধ্যে গণটিকার জন্য যত টিকা প্রয়োজন তা জেলা-উপজেলায় কোথাও কোথাও পৌঁছে গেছে, আবার কোথাও আজকের মধ্যে পৌঁছে যাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এবারও যাতে ভালোভাবে টিকা দেওয়া যায় সে লক্ষ্যে সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত বয়স্ক ও নারীদের টিকা দেওয়ার ব্যবস্থা করেছে স্বাস্থ্য অধিদফতর। স্বাস্থ্য অধিদফতরের লাইন ডিরেক্টর-এমএনসিঅ্যান্ডএইচ ডা. মো. শামসুল হক জানান, ক্যাম্পেইনের জন্য প্রয়োজনীয় টিকা রোববারই সারা দেশের বিভিন্ন কেন্দ্রে পৌঁছে গেছে।

ক্যাম্পেইনের দ্বিতীয় ডোজ আগামী ৭ সেপ্টেম্বর থেকে একইভাবে এবং একই কেন্দ্রে দেওয়া হবে। আমরা দেশবাসীকে জানাচ্ছি এ ক্যাম্পেইনের সময় যারা যেই কেন্দ্র থেকে প্রথম ডোজ নিয়েছেন, তারা সেই কেন্দ্র থেকেই দ্বিতীয় ডোজ টিকা নেবেন। এ বিষয়ে সবাইকে সতর্ক থাকার অনুরোধ জানিয়ে তিনি বলেন, ক্যাম্পেইনের সময় যে টিকা কার্ড দেওয়া হয়েছিল অথবা রেজিস্ট্রেশেনের প্রিন্টেড ফরম নিয়ে আসতে হবে।

সংশ্লিষ্টরা জানান, গর্ভবতী ও দুগ্ধবতী নারীরা নিবন্ধন করে টিকা নিতে পারবেন। বাড়ির নিকটবর্তী কেন্দ্র থেকে তারা টিকা নিতে পারবেন। এক্ষেত্রে মোবাইলে এসএমএস না এলেও টিকা পেতে কোনো সমস্যা হবে না। তিনি যে কেন্দ্রে নিবন্ধন করেছেন সেই কেন্দ্রে গিয়ে টিকা কার্ড, এএনসি কার্ড বা একজন বিশেষজ্ঞের পরামর্শপত্র (যেখানে উল্লেখ থাকবে তিনি একজন গর্ভবতী নারী) দেখাবেন। সম্মতিপত্রে স্বাক্ষর করে টিকা নিতে পারবেন। এদিকে জাতীয় কমিটির সিদ্ধান্ত অনুযায়ী প্রতিবন্ধী ব্যক্তিদের টিকাদানের ব্যবস্থা করা হচ্ছে। এক্ষেত্রে সমাজকল্যাণ অধিদফতর থেকে দেওয়া সুবর্ণ কার্ড ব্যবহার করে টিকার জন্য নিবন্ধন করতে হবে। জানা যায়, বিষয়টি নিয়ে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করছে স্বাস্থ্য বিভাগ। এই কার্ড ব্যবহার করে তারা যেন টিকা নিতে পারেন সেই ব্যবস্থা করা হচ্ছে। সুবর্ণ কার্ডের নম্বর ব্যবহার করে তারা নিবন্ধন করতে পারবেন।

স্বাস্থ্য অধিদফতরের হিসাবে, শনিবার পর্যন্ত সারা দেশে প্রথম ডোজ পেয়েছেন মোট ১ কোটি ৯০ লাখ ৮১ হাজার ৭ জন। দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ৮৫ লাখ ২৬ হাজার ৩০৯ জনকে।

ট্যাগ :