মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

করোনা পরিস্থিতিতে মাস্ক ছাড়া বাইরে বের হলে জরিমানা-কারাদণ্ড


প্রকাশের সময় :১ জুন, ২০২০ ৩:৫৩ : অপরাহ্ণ

স্টাফ রিপোর্টারঃ

নভেল করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে মাস্ক ছাড়া বাইরে বের হওয়া বেআইনি উল্লেখ করে কেউ মাস্ক না পরলে জেল-জরিমানার ঘোষণা দিয়েছে সরকার। মাস্ক না পরে কেউ বের হলে সংক্রামক রোগ প্রতিরোধ আইনের আওতায় ৬ মাস জেল অথবা এক লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। স্বাস্থ্য অধিদপ্তর থেকে শনিবার (৩০ মে) রাতে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাইরে চলাচলের ক্ষেত্রে সবসময় মাস্ক পরিধানসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন-২০১৮ এর ধারা ২৪ (১), (২) ও ধারা ২৫(১) (ক, খ) এবং ধারা ২৫ (২) অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে। জেলা প্রশাসন/যথাযথ কর্তৃপক্ষ সতর্কভাবে এটি বাস্তবায়ন করবেন।

সংক্রামক আইনটির ধারা ২৪ (১) এ বলা হয়েছে, যদি কোন ব্যক্তি সংক্রামক জীবাণুর বিস্তার ঘটান বা বিস্তার ঘটাতে সহায়তা করেন বা জ্ঞাত থাকা সত্ত্বেও অপর কোন ব্যক্তি সংক্রমিত ব্যক্তি বা স্থাপনার সংস্পর্শে আসার সময় সংক্রমণের ঝুঁকির বিষয়টি তার নিকট গোপন করেন তাহলে উক্ত ব্যক্তির অনুরূপ কার্য হবে একটি অপরাধ। আর ধারা ২৪ (২)-তে বলা হয়েছে, যদি কোন ব্যক্তি উপ-ধারা (১) এর অধীন কোন অপরাধ সংঘটন করেন তাহলে তিনি অনুর্ধ ৬ (ছয়) মাস কারাদণ্ড বা অনুর্ধ ১ (এক) লক্ষ টাকা অর্থদন্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

আইনটির ধারা ২৫ (১) এ বলা হয়েছে যদি কোন ব্যক্তি মহাপরিচালক, সিভিল সার্জন বা ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তাকে তার ওপর অর্পিত কোন দায়িত্ব পালনের ক্ষেত্রে বাধা প্রদান বা প্রতিবন্ধকতা সৃষ্টি করেন এবং সংক্রামক রোগ প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূলের উদ্দেশ্যে মহাপরিচালক, সিভিল সার্জন বা ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তার কোন নির্দেশ পালনে অসম্মতি জ্ঞাপন করেন তাহলে উক্ত ব্যক্তির অনুরূপ কার্য হইবে একটি অপরাধ। এই ধারার অধীন যদি কোন ব্যক্তি অপরাধ সংঘটন করেন তাহলে তিনি অনুর্ধ ৩ (তিন) মাস কারাদণ্ড বা অনুর্ধ ৫০ (পঞ্চাশ) হাজার টাকা অর্থদন্ডে বা উভয় দন্ডে দন্ডিত হবেন।

স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারের পক্ষ থেকে এর বাইরেও যেসব স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হয়েছে তা অমান্য করলেও উপরোক্ত দুই শাস্তির আওতায় পড়তে হবে দেশের নাগরিকদের। এছাড়া অফিস, গণপরিবহন চালু হলেও জনসাধারণের চলাচলে নিষেধাজ্ঞা বহাল থাকবে রাত ৮টা থেকে ভোর ৬টা পর্যন্ত। তবে জরুরি সেবাসমূহ এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।

ট্যাগ :