মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, রোববার, ৫ মে ২০২৪ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আলোচিত ন্যূনতম ২০০০ টাকা আয়কর প্রস্তাব বাতিল


প্রকাশের সময় :২৬ জুন, ২০২৩ ১:৩৩ : অপরাহ্ণ

স্টাফ রিপোর্টার:

আয়কর রিটার্ন দাখিলে ন্যূনতম দুই হাজার টাকা কর দেওয়ার বহুল আলোচিত ও সমালোচিত প্রস্তাবটি প্রত্যাহার করা হয়েছে।

এর বাইরেও আরও কয়েকটি সংশোধনী এনে জাতীয় সংসদে অর্থ বিল, ২০২৩ জাতীয় সংসদের পাস হয়েছে।

সোমবার সংসদে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পাস হয়।

রোববার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিলটি সংসদে উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়। এর আগে বিলটির সংশোধনী প্রস্তাবগুলো কণ্ঠভোটে নিষ্পত্তি হয়। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, উপনেতা গোলাম মোহাম্মদ কাদেরসহ সরকারি ও বিরোধী দলের সদস্যবৃন্দ আলোচনায় অংশ নেন।

৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা ব্যয়ের বাজেট উপস্থাপন প্রস্তাব করেছিলেন অর্থমন্ত্রী। বাজেটে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রাক্কলন করা হয় ৫০ লাখ ৬ হাজার ৭৮২ কোটি টাকা। আর জিডিপির প্রবৃদ্ধি ধরা হয় সাড়ে ৭%।

পহেলা জুন বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছিলেন, রাষ্ট্রের একজন নাগরিকের অন্যতম দায়িত্ব হচ্ছে রাষ্ট্র কর্তৃক প্রাপ্ত সুযোগ-সুবিধার বিপরীতে সরকারকে ন্যূনতম কর প্রদান করে সরকারের জনসেবামূলক কাজে অংশগ্রহণ নিশ্চিতকরণ।

এ ধরনের অংশীদারিমূলক অংশগ্রহণ দেশের সক্ষম জনসাধারণের মাঝে সঞ্চারণের লক্ষ্যে করমুক্ত সীমার নিচে আয় রয়েছে। অথচ সরকার থেকে সেবা গ্রহণের ক্ষেত্রে আয়কর রিটার্নের বাধ্যবাধকতা আছে, এমন করদাতাদের কাছ থেকে ন্যূনতম দুই হাজার টাকা কর আদায়ের প্রস্তাব করেন তিনি।

কিন্তু প্রথম থেকেই সরকারি এবং বিরোধীদলীয় সাংসদেরা এই প্রস্তাবের বিরোধিতা করে আসছিলেন।

জাতীয় সংসদে সদস্য ফখরুল ইমাম, কাজী ফিরোজ রশীদ, শামীম হায়দার পাটোয়ারি ন্যূনতম ২ হাজার টাকা আয়করের বিধান বাতিলের প্রস্তাব দেন।

এর বাইরে অর্থবিলের ওপর আলোচনায় জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নুও ২ হাজার টাকা প্রত্যাহারের প্রস্তাব দেন।

ট্যাগ :