মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পটিয়ার ফুলকলির কারখানার বজ্যে খাল ও পরিবেশ দূষিত!!


প্রকাশের সময় :৫ জানুয়ারি, ২০২০ ৫:২০ : অপরাহ্ণ

আজিজুল হক সৌরভ:

বিষাক্ত বর্জ্য খালে পড়ে পানি দূষিত করে তুললেও পরিবেশ অধিদপ্তর অজানা কারণে নীরব। জোয়ার-ভাটার এই খালটির সঙ্গে চাঁনখালী, বোয়ালখালী খাল ও কর্তফুলী নদীর সংযোগ রয়েছে। ফলে জোয়ার ও ভাটার সময় কর্তফুলী নদীতেও বিষাক্ত বর্জ্য পতিত হচ্ছে। দূষিত পানির কারণে খালে জেলেদের মাছ ধরা বন্ধ রয়েছে । খালের পাশ দিয়ে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের প্রতিদিন শত শত যাত্রীকে ভোগান্তিতে পড়তে হয় বিষাক্ত পানির দুর্গন্ধে। চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পার্শ্বে পটিয়া উপজেলার আমজুর হাট মোড় থেকে শুরু করে মনসা বাদামতল এলাকার প্রায় ১৫ কিলোমিটার বিস্তীর্ণ সার্জেন্ট মহি আলম খাল।

এই খালের পানি দিয়ে উপজেলার উজিরপুর,নাইখাইন, গৈড়লা, লড়িহরা, দক্ষিণ হুলাইন, এয়াকুবন্ডী তিয়ারকুল, পৌর এলাকার উজিরপুর, উনাইনপুরা ও পৌরসভার আল্লাই এলাকার কয়েকশ’ কৃষক ধানিজমিতে প্রতি মৌসুমে চাষাবাদ করে থাকেন। শাহ আমানত নিটিং এ্যান্ড ডাইং ও জঙ্গলখাইন কৃষি উচ্চ বিদ্যালয়ের সম্মুখে গড়ে ওঠা ফুলকলি ফুড প্রোডাক্টসের বিষাক্ত বর্জ্য খালে ছেড়ে দেয়ার কারণে পরিবেশ বিপর্যয় ও চাষাবাদ বন্ধ হয়ে পড়েছে। এলাকার কৃষকদের অভিযোগের প্রেক্ষিতে খালের পানি পরীক্ষা করে দূষিত হওয়ার প্রমাণ পাওয়া গেছে। এতে এই খালের পানিতে এসিডিটির মাত্রা ৪.২ পাওয়া গেছে। সাধারণত পানিতে ৬.৫ থেকে ৭ পর্যন্ত এসিডিটির মাত্রা থাকে। খালের এই পানি দিয়ে বোরো চাষাবাদ করলে ক্ষতির সম্ভাবনা রয়েছে।

প্রতিদিন যারা এই রুট দিয়ে চট্টগ্রাম শহরে যান তাঁরা গৈড়লার মোড় থেকে বাদামতল এলাকা পর্যন্ত বাজে দুর্গন্ধ থেকে নিঃশ্বাস বন্ধ হয়ে যায়। এই দুর্গন্ধ বন্ধ করার জন্য মনে হয় কেউ নেই। অনতিবিলম্বে কারখানার বর্জ্য নিষ্কাঃসন খালে বন্ধের দাবী জানান। যদি তা করা না হয়, তাহলে আগামীতে বৃহৎ কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানান এলাকাবাসী।

ট্যাগ :