মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তিন মাস বাড়ি ভাড়া অর্ধেক দেবে পোশাক শ্রমিকরা : স্থানীয় সরকার বিভাগের নির্দেশনা


প্রকাশের সময় :১৮ মে, ২০২০ ৫:১০ : অপরাহ্ণ

মোঃ রায়হান উদ্দিন:

প্রাণঘাতী করোনার উদ্ভূদ পরিস্থিতিতে পোশাক শ্রমিকদের আয় ও আর্থসামাজিক অবস্থা বিবেচনা করে আগামী ৩ মাস ৫০ শতাংশ বাড়ি ভাড়া মওকুফ করতে অনুরোধ জানিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

সম্প্রতি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্বাক্ষরিত এক চিঠিতে এই নির্দেশনা দেন স্থানীয় সরকার বিভাগের উপসচিব আ ন ম ফয়জুল হক। এতে সিদ্ধান্ত বাস্তবায়ন করতে কাউন্সিলগণের নেতৃত্বে ওয়ার্ডভিত্তিক বাড়ির মালিকদের সঙ্গে সাম্ভব্য সমঝোতা করার জন্যও অনুরোধ করেছেন সরকারি এই বিভাগটি। একই সঙ্গে দেশের ১২টি সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাকে চিঠির অনুলিপিও পাঠানো হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়, সারাবিশ্বের ন্যায় করোনাভাইরাসের কারণে বাংলাদেশের অর্থর্নীতিও ক্ষতিগ্রস্থ হচ্ছে। দেশের অর্থনীতির অন্যতম প্রধান খাত বর্তমানে কঠিন চ্যালেঞ্জের সম্মুখিন। করোনা পরিস্থিতির কারণে প্রায় দুই মাস ধরে সারাদেশের সবধরনের শিল্পকারখানা বন্ধ রাখা হয়। সম্প্রতি দেশের অর্থর্নীতি সচল রাখতে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে কিছু তৈরি পোশাক কারখানা চালু করা হয়েছে। ফলে দেশের বিভিন্ন অঞ্চল হতে শ্রমিকরা ঢাকায় এসে পুনরায় কাজে যোগদান করেন।

চিঠিতে আরও বলা হয়, এসব শ্রমিকদের অধিকাংশই গত ২ মাস ধরে বেতন ভাতা পাননি। ফলে তাদের পক্ষে জীবিকা নির্বাহ করার পাশাপাশি অস্থায়ী বাসা ভাড়া নিয়মিত পরিশোধ করা সম্ভব হবে না। দেশের এই ক্লান্তিকাল সময়ের সার্বিক অবস্থা বিবেচনা করে তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের বাড়ি ভাড়া অন্তত আগামী ৩মাস ৫০ শতাংশ মওকুফের জন্য বিজিএমইএ’র পক্ষ হতে অনুরোধ জানানো হয়। তাদের অনুরোধের প্রেক্ষিতে এই নির্দেশনা জারি করে স্থানীয় সরকার বিভাগ।

এর আগে, বিজিএমইএ’র পক্ষ থেকেই তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের জন্য এই সুবিধা চেয়ে চিঠির মাধ্যমে স্থানীয় সরকারকে অনুরোধ জানানো হয়।

ট্যাগ :