মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ল্যাবে করোনার ৮১ নমুনা পরীক্ষায় ৭৮টিতেই পজেটিভ


প্রকাশের সময় :৫ জুন, ২০২০ ৫:৫৩ : অপরাহ্ণ

স্টাফ রিপোর্টারঃ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাবে করোনাভাইরাস নমুনা পরীক্ষার প্রথম দিনের রিপোর্ট প্রকাশ করা হয়েছে। প্রথমদিনেই ৮১টি নমুনা পরীক্ষায় ৭৮ জনের ফল পজেটিভ আসে। আজ শুক্রবার রাত ৯টা ২০ মিনিটে একদিনের রিপোর্ট প্রকাশিত হয়। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয় প্রক্টর ও করোনভাইরাস ডিটেকশন কমিটির সদস্য এস এম মনিরুল হাসান।

তিনি বলেন, শুক্রবার থেকে জীববিজ্ঞান অনুষদের কেন্দ্রীয় জীববিজ্ঞান গবেষণাগার ল্যাবে করোনা শনাক্তকরণ পরীক্ষা শুরু হয়। এতে শুধু হাটহাজারীর ৮১টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ৭৮ জনের করোনা পজেটিভ পাওয়া যায়।

অধ্যাপক মনিরুল বলেন, স্বাস্থ্য অধিপ্তর থেকে পাঠানো এক হাজার কিট ‘ত্রুটিপূর্ণ’ থাকায় গতকাল বৃহস্পতিবার (৪ জুন) আমরা তা ফেরত পাঠানো হয়েছে। একইদিন নতুন ৫শ’ কিট স্বাস্থ্য অধিদপ্তর আমাদের কাছে হস্তান্তর করা হয়। আমরা গত সোমবার (১ জুন) হাটহাজারী থেকে পাঠানো ৮১টি নমুনা পরীক্ষা করে ৭৮ জন করোনা রোগী শনাক্ত করি।

নমুনা পরীক্ষার চেয়ে আক্রান্তের হার বেশি হওয়ায় ফলাফল নিয়ে সংশয় থাকবে কিনা এমন প্রশ্নের জাবাবে প্রক্টর বলেন, নমুনা যাদের সংগ্রহ করা হয়েছে তাদের সকলেরই উপসর্গ আছে। আমরা সতর্কতার সাথে নমুনাগুলো পরীক্ষা করে রিপোর্ট প্রকাশ করছি।

এদিকে হাটহাজারী স্বাস্থ্য কমপ্লেক্স থেকে পাঠানো তথ্যমতে, গত ৩ এপ্রিল থেকে হাটহাজারীতে নমুনা সংগ্রহ ও পরীক্ষা শুরু হয়। এ পর্যন্ত ওই উপজেলায় ৮৬৬টি নমুনা পরীক্ষায় ১৬৬ জনের করোনা পজেটিভ আসে। যা শতকরা ২৪ শতাংশ।

শঙ্কা প্রকাশ করেছেন ইউএনও মোহাম্মদ রুহুল আমিন, গত দু’মাসে আমাদের উপজেলার আক্রান্তের হার অনুযায়ী আজকের ৮১টির মধ্যে ৭৮ জন শনাক্ত হওয়া সন্দেহজনক। আমি উপজেলা স্বাস্থ্য অফিসারের সাথে কথা বলেছি। বিশ্ববিদ্যালয়ের ল্যাবে করোনা পরীক্ষার ফলাফলটা পুনরায় রি-চেক করতে অনুরোধ করেছি।

এর আগে গত ২৭ মে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের কেন্দ্রীয় জীববিজ্ঞান গবেষণাগারে করোনাভাইরাস শনাক্তকরণের জন্য নমুনা পরীক্ষা করার অনুমতি দেয় স্বাস্থ্য অধিদপ্তর। এরপর গত বুধবার (৩ জুন) স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো পরীক্ষার জন্য কিটগুলো মেশিনে দেয়া হলে সব নমুনার ফলাফলই পজেটিভ এসেছিল। এতে সংশ্নিষ্টদের মধ্যে সন্দেহ দেখা দিলে পরীক্ষার মাধ্যমে কিটে ত্রুটি আছে বলে দাবি করে কর্তৃপক্ষ। পরেরদিন বৃহস্পতিবার ত্রুটিপূর্ণ কিটগুলো স্বাস্থ্য অধিদপ্তরের নিকট ফেরত পাঠানো হয়। আজ নতুন কিটে আবারও পরীক্ষা শুরু করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ট্যাগ :