মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, রোববার, ৫ মে ২০২৪ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রাম নগরীর ১০ সরকারি বিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু আজ


প্রকাশের সময় :২৪ অক্টোবর, ২০২৩ ৯:০৬ : পূর্বাহ্ণ

স্টাফ রিপোর্টার:

চট্টগ্রাম নগরীর ১০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়সহ দেশের সব সরকারি বিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু হচ্ছে আজ (মঙ্গলবার) থেকে। মঙ্গলবার সকাল ১১টা থেকে শুরু হয়ে ১৪ নভেম্বর বিকেল ৫টা পর্যন্ত ভর্তির জন্য অনলাইনে আবেদন গ্রহণ করা হবে। বিগত তিন বছরের ন্যায় এবারও (২০২৪ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষার পরিবর্তে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে। ২০২৪ শিক্ষাবর্ষে আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১১০ টাকা, যা শুধুমাত্র টেলিটক প্রি-পেইড মোবাইল থেকে এসএমএস এর মাধ্যমে প্রদান করা যাবে। শিক্ষার্থী ও তাদের অভিভাবকগণ অনলাইনের (https://gsa.teletalk.com.bd) এই ঠিকানায় গিয়ে আবেদন করতে পারবেন। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক (মাধ্যমিক) ও ঢাকা মহানগরী সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ভর্তি কমিটির সদস্য সচিব মো. আজিজ উদ্দিন স্বাক্ষরিত এক ভর্তি বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা যায়।

নগরীর ১০টি সরকারি বিদ্যালয়ের পঞ্চম থেকে নবম শ্রেণি পর্যন্ত ২ হাজার ৪২৪টি শূন্য আসনের বিপরীতে শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন গ্রহণ করা হবে। এরমধ্যে শুধুমাত্র পঞ্চম শ্রেণিতেই শূন্য আসন রয়েছে এক হাজার ৫৪৫টি। এছাড়া ষষ্ঠ শ্রেণিতে ৫০০, ৭ম শ্রেণিতে ১০, অষ্টম শ্রেণিতে ১০ এবং নবম শ্রেণিতে ৩৫৯টি শূন্য আসনের বিপরীতে শিক্ষার্থীদের ভর্তি করানো হবে বলে চট্টগ্রাম জেলা প্রশাসনের শিক্ষা শাখা সূত্রে জানা যায়।

সরকারি স্কুলে ভর্তির আবেদন যেভাবে :
আবেদনকারীরা আবেদনের সময় প্রতিষ্ঠান নির্বাচনের জন্য থানাভিত্তিক শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা পাবেন। এক্ষেত্রে প্রার্থীরা প্রাপ্যতার ভিত্তিতে প্রতিটি আবেদনে সর্বোচ্চ ৫টি বিদ্যালয় পছন্দের ক্রমানুসারে নির্বাচন করতে পারবে। ডাবল শিফটের প্রতিষ্ঠানের ক্ষেত্রে উভয় শিফট পছন্দ করলে দুটি (বিদ্যালয়) পছন্দক্রম সম্পন্ন হয়েছে বলে বিবেচিত হবে। একই পছন্দক্রমের বিদ্যালয় কিংবা শিফট দ্বিতীয় বার পছন্দ করা যাবে না।

কোন বিদ্যালয়ে কত আসন : চট্টগ্রাম কলেজিয়েট স্কুলে পঞ্চম শ্রেণির প্রভাতী শাখায় ১১৪ ও দিবা শাখায় ১২০টি আসন, ষষ্ঠ শ্রেণির দিবা শাখায় ২০, সপ্তম শ্রেণির প্রভাতী শাখায় ১০ ও অষ্টম শ্রেণির প্রভাতী শাখায় ১০টি আসন রয়েছে।

ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির প্রভাতী শাখায় ১১৬টি ও দিবা শাখায় ১১৯টি এবং নবম শ্রেণির প্রভাতী ও দিবা শাখায় ৬০ করে মোট ১২০টি আসন রয়েছে। গভ. মুসলিম হাইস্কুলের পঞ্চম শ্রেণির প্রভাতী শাখায় ৫৯টি ও দিবা শাখায় ৬০টি, ষষ্ঠ শ্রেণির প্রভাতী ও দিবা শাখায় ৬০টি করে মোট ১২০টি এবং নবম শ্রেণির প্রভাতী ও দিবা শাখায় ৬০টি করে মোট ১২০টি আসনের বিপরীতে আবেদন গ্রহণ করা যাবে। নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির প্রভাতী শাখায় ৫৬টি, দিবা শাখায় ৫৮টি এবং ষষ্ঠ শ্রেণির প্রভাতী ও দিবা শাখায় ৬০টি করে মোট ১২০টি আসন রয়েছে। চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির প্রভাতী শাখায় ১২০টি এবং দিবা শাখায় ১১৯টি আসন রয়েছে। চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির প্রভাতী শাখায় ৫৯ ও দিবা শাখায় ৬০টি এবং ষষ্ঠ শ্রেণির প্রভাতী ও দিবা শাখায় ৬০টি করে মোট ১২০টি শূন্য আসন রয়েছে।

একইভাবে, বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির প্রভাতী শাখায় (বালিকা) ৫৮টি, দিবা শাখায় (বালিকা) ৬০টি, ষষ্ঠ শ্রেণির প্রভাতী শাখায় (বালিকা) ৬০ ও দিবা শাখায় (বালক) ৬০টি, নবম শ্রেণির প্রভাতী শাখায় (বালিকা) ৬০টি এবং দিবা শাখায় (বালক) ৫৯টি শূন্য আসন রয়েছে। সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির প্রভাতী শাখায় ১১৮ এবং দিবা শাখায় ১২০টি আসন রয়েছে।

ট্যাগ :