মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে সাম্পান শোভাযাত্রা অনুষ্ঠিত


প্রকাশের সময় :১৬ অক্টোবর, ২০২০ ২:৩৪ : অপরাহ্ণ

এম.এইচ মুরাদঃ

চট্টগ্রামে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের জন্মশতবার্ষিকী “মুজিব শতবর্ষ২০২০” উপলক্ষে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে কর্ণফুলী ও দেশের নদনদী দখল দূষণমুক্ত করতে এবং জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে এক সাম্পান শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। আয়োজিত সাম্পান শোভাযাত্রায় বক্তারা বলেছেন, বন্দর মোহনা থেকে হালদা মোহনা পর্যন্ত ষোল কিলোমিটার কর্ণফুলী রক্ষার দায়িত্ব চট্টগ্রাম বন্দরের। বন্দর কতৃপক্ষ নিজেদের খেয়ালখুশি মতো নদীর তীর ও নদী লিজ দিয়েছে। কিন্তু কর্ণফুলী ড্রেজিং ও দখলমুক্ত করেনি। বঙ্গবন্ধু সারা জীবন নদী ও নৌকাকে ভাল বেসেছেন। তার জন্মশতবার্ষিকীর এই শোভাযাত্রায় একটাই দাবী দখল দূষণমুক্ত হোক এই একটাই দাবী।

কর্ণফুলীর অভয়মিত্রঘাট থেকে ১৬/১০/২০২০ শুক্রবার সকাল ১০.৩০টা শোভাযাত্রার উদ্বোধন করেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ সভাপতি (ভারপ্রাপ্ত) মাহতাব উদ্দিন চৌধুরী। তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান মাটি ও মানুষের নেতা ছিলেন। তিনি সব সময় নিজেকে মাঝি কূলি মজুরের সহযোদ্ধা ভাবতেন। এই মহান মানুষের জন্মশতবার্ষিকীতে সাম্পান মাঝিদের দাবী তাদের ঘাট ফিরিয়ে দেয়া হোক। সেই সাথে চট্টগ্রাম বন্দরকে অবশ্যই কর্ণফুলী রক্ষায় যথাযথ উদ্যোগ গ্রহন করতে হবে।

অনুষ্ঠানে প্রধানবক্তা হিসাবে মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সাবেক মেয়র আ.জ.ম নাসির উদ্দিন বলেন, ‘চট্টগ্রাম বন্দর কর্ণফুলীর মোহনায় অবস্থিত। দখল দূষণে কর্ণফুলী গতিপথ হারালে বন্দর বন্ধ হয়ে যাবে। অর্থনীতি সঞ্চালনের মতো দেশে অন্য বিকল্প বন্দর নাই। তাই কর্ণফুলী রক্ষার সকল আয়োজন চট্টগ্রাম বন্দরকেই করতে হবে।’

সাম্পান শোভাযাত্রা পূর্ব সংক্ষিপ্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন মহানগর আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক লায়ন দিদারুল আলম চৌধুরী। তিনি বলেন বঙ্গবন্ধুর অবদানে আমাদের এই স্বদেশ। তার জন্মশতবার্ষিকীতে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ বৈচিত্র্যময় খেলাধূলার আয়োজন করেছে। সাম্পান খেলা এর অন্যতম।

শোভাযাত্রায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রেস ক্লাব সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, চট্টগ্রাম রিপোর্টার্স ফোরাম সম্পাদক ও চট্টগ্রাম ইতিহাস সংস্কৃতি গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান সাংবাদিক আলীউর রহমান, কর্ণফুলী গবেষক প্রফেসর ড. ইদ্রিস আলী।

মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য সফর আলী, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, বন ও পরিবেশ সম্পাদক মশিউর রহমান, ত্রান ও সমাজ কল্যান সম্পাদক মোহাম্মদ হোসেন, সাংস্কৃতিক সম্পাদক মো: আবু তাহের, সদস্য সাইফুদ্দিন বেলাল, হাজী মোহাম্মদ বেলাল, সাবেক কাউন্সিল হাসান মুরাদ বিপ্লব, শৈবাল দাশ সুমন প্রমুখ।

কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যান সমিতি ফেডারেশন সভাপতি এস এম পেয়ার আলী, সিনিয়র সহ সভাপতি জাফর আহমদ, সাধারণ সম্পাদক শাহ আলম, ইছানগর বাংলাবাজার সাম্পান মাঝি কল্যাণ সমিতির সভাপতি মোহাম্নদ লোকমান দয়াল, সাধারন সম্পাদক মোহাম্মদ ইউসুফ, অর্থ সম্পাদক জসীম উদ্দিন, আবুল হোসেন আবু ইছানগর সদরঘাট সাম্পান মাঝি কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মিজানুর রহমান, অর্থ সম্পাদক ফরিদ হোসেন প্রমুখ।

নগরীর অভয়মিত্র ঘাট থেকে শুরু হয়ে সাম্পান শোভাযাত্রা কর্ণফুলী ব্রিজ হয়ে পুনরায় অভয়মিত্র ঘাটে সমাপ্ত হয়। শোভাযাত্রায় দুই শতাধিক সাম্পান অংশগ্রহন করে।

উল্লেখ্য, আগামী কাল (১৭ই অক্টোবর) শনিবার বিকাল তিনটায় চট্টগ্রামের কর্ণফুলীর অভয়মিত্র ঘাটে ঐতিহ্যবাহী সাম্পান খেলা অনুষ্ঠিত হবে।

ট্যাগ :