মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, শনিবার, ৪ মে ২০২৪ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামে ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলা ২৫ এপ্রিল


প্রকাশের সময় :৮ এপ্রিল, ২০২৩ ৩:১৭ : অপরাহ্ণ

স্টাফ রিপোর্টার:

চট্টগ্রামের জব্বারের বলী খেলা অনুষ্ঠিত হবে ২৫ এপ্রিল। মেলা বসবে লালদীঘি মাঠের চারপাশ ঘিরে, আর মাঠ লাগোয়া পাবলিক লাইব্রেরির সামনের সড়কে মঞ্চ বানিয়ে হবে প্রতিযোগিতা।

বুধবার মেলা কমিটির সাথে সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরীর বৈঠকে বলী খেলা ও মেলার সময় নির্ধারণ করা হয়।

আব্দুল জব্বারের বলী খেলা ও বৈশাখী মেলা কমিটির সভাপতি স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর জহরলাল হাজারী বলেন, “ঈদ আসন্ন। মেলা যে সময় হয়, তার কাছাকাছি সময়ে ঈদ হবে। চট্টগ্রামের মানুষ ও সারাদেশ থেকে আসা বিক্রেতারা অধীর আগ্রহে অপেক্ষায় আছেন বলী খেলা ও মেলা আয়োজনের সময় জানতে।

তিনি বলেন ‘মেয়র মহোদয়ের সাথে আলোচনা করে আমরা সিদ্ধান্ত নিয়েছি, প্রতিবছরের মত এবারও ১২ বৈশাখ তথা ২৫ এপ্রিল বলী খেলা হবে। আর মেলা হবে ২৪ এপ্রিল থেকে ২৬ এপ্রিল পর্যন্ত। ক্রেতা-বিক্রেতা সবাইকে আহ্বান জানাব তাদের প্রাণের মেলায় অংশ নিতে।’

২০২০ ও ২০২১ সালে কোভিড সংক্রমণের কারণে জব্বারের বলী খেলা ও মেলার আয়োজন হয়নি। এরপর ২০২২ সালে বলী খেলা ও মেলার আয়োজন করা হয়। সেবার সিটি মেয়র রেজাউল বলী খেলা ও মেলা ব্যবস্থাপনায় খরচের দায়িত্ব নেন।

এবারও বলী খেলার আয়োজন হবে লালদীঘি মাঠ লাগোয়া মাহবুব উল আলম চৌধুরী সিটি করপোরেশন পাবলিক লাইব্রেরির সামনের সড়কে মঞ্চ বানিয়ে। আর মেলা বসবে লালদীঘি মাঠের চারপাশ ঘিরে।

মেলা কমিটির সভাপতি জহর লাল হাজারী বলেন, “এবারও আমরা এখন পর্যন্ত কোনো স্পন্সর পাইনি। তাই মেয়র মহোদয়ের উদ্যোগেই খেলা ও মেলার আয়োজন হবে।”

বুধবার রাতে নগরীর বহদ্দারহাটে মেয়র রেজাউলের বাসভবনে বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মেলা কমিটির সাধারণ সম্পাদক শওকত আনোয়ার বাদল, সহ-সভাপতি চৌধুরী ফরিদ, যুগ্ম সাধারণ সম্পাদক মো. আকতার আনোয়ার চঞ্চল, তাপস দে, অপূর্ব বড়ুয়া।

ব্রিটিশবিরোধী আন্দোলনে দেশের যুব সমাজকে সংগঠিত করতে ১৯০৯ সালে স্থানীয় আব্দুল জব্বার সওদাগর নগরীর লালদিঘী মাঠে আয়োজন করেন কুস্তি প্রতিযোগিতা। পরে যা আব্দুল জব্বারের বলী খেলা নামে পরিচিত হয়। এর জনপ্রিয়তা এখনও অক্ষুণ্ন রয়েছে।

বাংলা পঞ্জিকা অনুসারে বৈশাখ মাসের ১২ তারিখে লালদিঘীর ময়দানে অনুষ্ঠিত হয় এই খেলা। খেলার আগের দিন থেকে শুরু করে পরদিন পর্যন্ত তিন ধরে লালদিঘীর মাঠ ও আশপাশের কয়েক কিলোমিটার জায়গাজুড়ে বসে বৈশাখী মেলা।

ট্যাগ :