মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাইতিতে ভয়াবহ ভূমিকম্প, নিহত ৩ শতাধিক


প্রকাশের সময় :১৫ আগস্ট, ২০২১ ৫:০০ : পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্কঃ

ক্যারিবীয় দেশ হাইতিতে ৭ দশমিক ২ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৩০৪ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছে ১ হাজার ৮০০ জন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদমাধ্যমগুলো বলছে, শনিবার সকালে হাইতির পশ্চিমাঞ্চলে শক্তিশালী একটি ভূমিকম্প আঘাত হানে। সে সময় ক্যারিবীয় দ্বীপপূঞ্জজুড়ে ভূকম্পন অনুভূত হয়। ভবন ভেঙে যাওয়ার আশঙ্কায় মানুষজন তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যান। ভূমিকম্পের পর ক্যারিবীয় অঞ্চলে সুনামি সতর্কতা জারি করা হয়।

রাজধানী পোর্টা প্রিন্স থেকে প্রায় ১২৫ কিলোমিটার পশ্চিমে ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল বলে বার্তা সংস্থা এপি জানিয়েছে।

এদিকে ভূমিকম্পে ঘর-বাড়ি, রাস্তা-ঘাট ও স্থাপনার ব্যপক ক্ষয়ক্ষতি হয়েছে। এদিকে আহতদের ভিড় বাড়ছে হাসপাতালগুলোতে। আহত রোগীদের সেবা দিতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে। এ বিষয়ে হাসপাতালের একজন প্রশাসক বলেন, ‘প্রচুর আহত মানুষ হাসপাতালে আসছেন। অনেক মানুষ। তাদের সেবা দেওয়ার মতো প্রস্তুতি ও সামর্থ আমাদের নেই। সে কারণে, হাসপাতালের বাইরে আমরা তাবু গেড়েছি।’

দেশের এমন পরিস্থিতিতে ঘোষণা করা হয়েছে জরুরি অবস্থা। দেশের পরিস্থিতি ও ক্ষয়ক্ষতির কথা বিবেচনা করে প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি সংবাদ সম্মেলনে মাসব্যাপী জরুরি অবস্থার ঘোষণা দেন।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, হাইতির পেটিট ট্রুও ডি নিপ্পেস থেকে ৮ কিলোমিটার দূরে ৭ দশমিক ২ মাত্রার এই ভূমিকম্পটি আঘাত হানে। ভূপৃষ্ঠে এর গভীরতা ছিল ১০ কিলোমিটার। রাজধানী পোর্ট-অব-প্রিন্স থেকে শহরটি দেড়শো কিলোমিটার দূরে।

এর আগে ২০১০ সালের হাইতিতে সাত মাত্রার ভূমিকম্প আঘাত হেনছিল। তখন সরকারি হিসেবেই প্রায় ৩ লাখ মানুষ প্রাণ হারিয়েছিল।

ট্যাগ :