মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, সোমবার, ৬ মে ২০২৪ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পৃথিবীর সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড, বাংলাদেশের অবস্থান ১২৯


প্রকাশের সময় :২০ মার্চ, ২০২৪ ৯:২৮ : অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক:

গত বছর তালিকায় বাংলাদেশ ছিল ১১৮ নম্বর। এ বছর ১১ ধাপ পিছিয়েছে এই দেশ। ২০২২ সালে বাংলাদেশের অবস্থান ছিল ৯৪ নম্বরে।

বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় এবারও শীর্ষে ফিনল্যান্ড। টানা সপ্তমবারের মতো প্রথম স্থান অর্জন করেছে দেশটি। আর তালিকায় বাংলাদেশের অবস্থান ১২৯ নম্বরে।

২০ মার্চ আন্তর্জাতিক সুখ দিবস উপলক্ষে জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় ১৪৩টি দেশের ওপর জরিপ চালিয়ে প্রকাশ করা হয়েছে এই ‘ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০২৪’। এতে সবচেয়ে শেষে আছে আফগানিস্তানের নাম।

২০২১ থেকে ২০২৩ সালের মধ্যে গড় জীবন মূল্যায়নের ভিত্তিতে দেশগুলোকে সুখী তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। গ্যালাপ, অক্সফোর্ড ওয়েলবিং রিসার্চ সেন্টার, জাতিসংঘের সাসটেনএবল ডেভলপমেন্ট সল্যুশন নেটওয়ার্ক এবং একটি সম্পাদকীয় বোর্ডের অংশীদারত্ব রয়েছে এতে।

গত বছর তালিকায় বাংলাদেশ ছিল ১১৮ নম্বর। এ বছর ১১ ধাপ পিছিয়েছে এই দেশ। ২০২২ সালে বাংলাদেশের অবস্থান ছিল ৯৪ নম্বরে।

সুখী দেশের তালিকায় ওপরের দিকে আগের মতোই রয়েছে নরডিক অঞ্চলের দেশগুলো। দ্বিতীয় ডেনমার্ক, তৃতীয় আইসল্যান্ড আর চতুর্থ অবস্থানে আছে সুইডেন। তালিকায় পাঁচ নম্বরে রয়েছে ইসরায়েল।

সুইজারল্যান্ড ৯ নম্বরে আছে, অস্ট্রেলিয়া আছে ১০ নম্বরে, কানাডা ১৩তম, যুক্তরাজ্য ২০তম, যুক্তরাষ্ট্র ২৩তম আর জার্মানি ২৪তম। তালিকায় পাকিস্তানের অবস্থান ১০৮ নম্বরে, ভারত আছে ১২৬ নম্বরে।

এ বছর প্রথমবারের মতো বয়সভিত্তিক জরিপও হয়েছে, এতে বিশ্বের কিছু অংশে তরুণদের মধ্যে জীবন নিয়ে অসন্তুষ্টির খবরও এসেছে বলে সিএনএন জনিয়েছে।

প্রতিবেদন বলছে, উত্তর আমেরিকার তরুণদের মধ্যে সুখ এতটাই দ্রুত কমে গেছে যে সেখানকার তরুণরা এখন বয়স্কদের তুলনায় কম সুখী। শীতল আবহাওয়ার দেশ ফিনল্যান্ডে প্রকৃতির সঙ্গে মানুষের নিবিড় সান্নিধ্য ও স্বাস্থ্যসম্মত কর্মজীবন নাগরিকদের সুখী করতে অবদান রাখছে।

নিজেদের মূল্য বিবেচনা করে জরিপে অংশগ্রহণকারীদের জীবন যাপনের ওপর সামগ্রিকভাবে নম্বর দিতে বলা হয় বলে জানিয়েছেন ব্রিটিশ কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ভ্যানকুভার স্কুল অফ ইকোনমিক্সের অর্থনীতির ইমেরিটাস অধ্যাপক এবং ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টের প্রতিষ্ঠাতা সম্পাদক জন হেলিওয়েল।

তিনি বলেন, ‘আপনি দেখবেন ফিনল্যান্ড এসব বিষয়ে বেশ সমৃদ্ধ, যেমন রাস্তায় ফেলে দিলে মানিব্যাগ ফেরত দেয়া হয়, লোকেরা একে অপরকে দিন দিন সাহায্য করে, খুব উচ্চ মানের এবং সর্বজনীনভাবে স্বাস্থ্য ও শিক্ষার সুযোগ রয়েছে এখানে।’

জন হেলিওয়েল বলেন, ফিনল্যান্ডে সুখী অভিবাসী ব্যবস্থা রয়েছে। দেশটি নতুনদের সঙ্গে সব সুখই ভাগ করে নেয়।

সুখী দেশের তালিকা তৈরিতে জীবন ব্যবস্থা মূল্যায়নের জন্য ছয়টি মূল বিষয় বিবেচনা করা হয় বলে জানানো হয়েছে। এগুলো হলো মাথাপিছু জিডিপি, সামাজিক সমর্থন, স্বাস্থ্যকর জীবন প্রত্যাশা, স্বাধীনতা, উদারতা এবং দুর্নীতির উপলব্ধি।

ট্যাগ :