মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তানের নতুন সরকার ও সামরিক বাহিনীর মধ্যে সম্পর্ক ফাটলের ইঙ্গিত


প্রকাশের সময় :১ জুন, ২০২২ ১১:৫৮ : পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্কঃ

পাকিস্তানে একটি তীব্র রাজনৈতিক নাটকের পর ইমরান খানকে হটিয়ে শেহবাজ শরীফ ক্ষমতায় এসে দেখেছিল সামরিক বাহিনীর সমর্থন এবং জনগণের একটি অংশ তার পক্ষে রয়েছে। তখন শেহবাজ শরিফের নেতৃত্বাধীন জোট সরকার পাকিস্তানের সামরিক বাহিনীর সাথে গুরুতর সখ্যতা গড়ে তুলেছে বলে মনে হচ্ছিল। কিন্তু বর্তমানে তার উল্টো দিক পরিলক্ষিত হচ্ছে বলে মনে করছেন পাকিস্তানের একদল সুশীল সমাজের লোকজন ও সে দেশের রাজনৈতিক বিশেষজ্ঞরা।

শেহবাজ শরীফের জোট সরকারের একাধিক নেতার বক্তব্য, সেইসাথে রাজনৈতিক বিশেষজ্ঞদের বিবৃতি দেখলেই বোঝা যায়, বিতর্কের মূল বিষয় হল বর্তমান সরকারের অল্প সময়ের মেয়াদকালে সামরিক বাহিনীর সাথে তাদের সম্পর্ক তেমন একটা মধুর বা সুখকর নয়। পাকিস্তানের একটি জাতীয় প্রত্রিকা এই বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

এই প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের নতুন সরকার ও সামরিক সংস্থার মধ্যে অচলাবস্থা শুধু প্রতি দিনই দৃশ্যমান হচ্ছে না বরং সরকারের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় বিলম্ব ঘটাচ্ছে এবং এর ফলে অর্থনীতি ও দেশ নিজেই ক্ষতির মুখে প্রভাবিত হচ্ছে।

প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের পরিকল্পিত সমাবেশ এবং রাজধানীতে অবস্থানের সাথে মিলিত অনিশ্চয়তাও প্রধানমন্ত্রী শেহবাজ শরীফকে বারবার জাতির উদ্দেশে ভাষণ স্থগিত করতে বাধ্য করেছে যেখানে তিনি তার অর্থনৈতিক পরিকল্পনা উপস্থাপন করবেন বলে আশা করা হচ্ছিল। কিন্তু তিনি বারবার সামরিক বাহিনীর চাপে বা আন্তর্জাতিক কোন প্রভাবে তার মনের কথা জনগণের মাঝে তুলে ধরতে সমর্থ হচ্ছে না।

পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) এর সহ-সভাপতি মরিয়ম নওয়াজ, সারগোধায় বক্তৃতা করার সময় সমাবেশে অংশগ্রহণকারীদের বলেছিলেন যে পিএমএল-এন পিটিআই-এর খারাপ পারফরম্যান্সের জন্য দায়ী করা উচিত এবং পিএমএল-এন সরকারে থাকবে নাকি এটি ছেড়ে দেবে। তিনি বলেন, “বিগত সরকারের খারাপ পারফরম্যান্সের জন্য দায়ী করার চেয়ে বিদায় জানানোই ভালো হবে। কারণ তারা সেনাবাহিনী বা বিদেশিদের শক্তির বিরুদ্ধে কথা বলতে পারছে না।

ইসলামাবাদ এবং রাওয়ালপিন্ডির মধ্যে অচলাবস্থা সম্পর্কে আরেকটি ইঙ্গিত উঠেছিল যখন পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) খুরশীদ শাহ স্পষ্টভাবে বলেছিলেন যে জোট সরকার নির্বাচনের জন্য প্রস্তুত এবং শেহবাজ শরীফের সরকার শেষ হলে তারা খুশি হবে। “মাত্র এক মাসের মধ্যে আমাদের মুক্ত করার জন্য আমরা আপনাকে ধন্যবাদ জানাব,” তিনি বলেছেন।

‘জোর করে’ সরকার শেষ করার ভয়টি শেহবাজ শরীফ সরকারের জোটের শরিকদের এমন পরিমাণে ঠেলে দিয়েছে যে তারা এই বিষয়ে বিস্তারিত আলোচনা করার জন্য জাতীয় নিরাপত্তা কমিটির (এনএসসি) একটি বৈঠক ডাকার পরামর্শও দিয়েছিল। এই সিদ্ধান্ত জোটের অংশীদাররা বজায় রেখেছিল যে বর্তমান পরিস্থিতি অর্থনীতিকে স্থিতিশীল করার জন্য উপযুক্ত নয় এবং তত্ত্বাবধায়ক সরকারকে কঠোর সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব দেওয়া হলে পরিস্থিতি আরও খারাপ হবে বলেও প্রতিবেদনে জানানো হয়েছে।

রাজনৈতিক বিশেষজ্ঞদের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, নতুন পাকিস্তান সরকার সরকারের মেয়াদ এবং পরবর্তী নির্বাচনের সময়সীমা নির্ধারণের বিষয়ে চিন্তাভাবনা করছে কিন্তু সামরিক সংস্থা থেকে তাদের আশ্বাস না থাকায় তারা কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি। তাই আমরা মনে করি না এই নতুন সরকার একটি পূর্ণ মেয়াদ শেষ করতে সক্ষম হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, স্পষ্টতই, পাকিস্তানের এই নতুন সরকার একটি পাথর এবং একটি কঠিন জায়গার মধ্যে আটকে আছে কারণ পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) ইতিমধ্যেই বলেছে যে এটি আগামী কয়েক মাসের মধ্যে নির্বাচন করতে পারবে না অথবা অন্তত চলতি বছরের মধ্যে না এবং সামরিক সংস্থা চায় না জোট সরকার আর্থিক ব্যবস্থা নিয়ে এগিয়ে যেতে। তাদের নতুন সরকারের মেয়াদ সম্পর্কে কোনো আশ্বাস না দিয়ে বরং তাদেরকে চাপে রেখে অন্যভাবে সরকার গঠন করা যায় কিনা সেই বিষয়ে মাথা ঘামাতে মরিয়া পাকিস্তান সামরিক সংস্থাগুলো। (সুত্রঃ এএনআই)

ট্যাগ :