মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্মূল হবে না করোনা, প্রতি বছর ফিরবে নতুন রূপে: চীনা গবেষণা


প্রকাশের সময় :২৯ এপ্রিল, ২০২০ ৩:৫৮ : পূর্বাহ্ণ

নিউজ ডেস্কঃ

চীনের গবেষকরা দাবি করেছেন, করোনাভাইরাস পৃথিবী থেকে একেবারে নির্মূল হবে না। প্রতি বছর নতুন নতুন রূপে ফিরে আসবে এই রোগ। ওই গবেষকদের বরাতে ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে,  সংক্রমিত জায়গাগুলো থেকে এ ভাইরাস দূর হবে না কখনও। বিপুল সংখ্যক উপসর্গহীন রোগীর কারণে প্রতি বছর এ ভাইরাস ফিরে আসার সম্ভাবনা রয়েছে।

গবেষকরা জানিয়েছেন, কোভিড-১৯ তার সমগোত্রের অন্য ভাইরাসগুলোর মতো নয়। এটি নিজস্ব গোত্রের ‘সার্স’ বা ‘মার্স’ ভাইরাসের তুলনায় পথ চলে ভিন্ন আঙ্গিকে। এই যেমন সার্স ভাইরাসে আক্রান্ত একজন রোগীকে কোয়ারেন্টাইনে রাখা হলে রোগটি সেখানেই সঞ্চালন বন্ধ করে। কিন্তু করোনা ভাইরাসের ক্ষেত্রে তা নয়, বরং এটি ছড়াতেই থাকে। আর উপসর্গহীন হওয়ার ফলে এই ভাইরাসটি শনাক্ত করাও কঠিন। তার উপর বিশ্বজুড়ে এখনও প্রশস্ত হয়নি এর পরীক্ষা। তাই উপসর্গহীন এই ভাইরাসটি একবার দীর্ঘ সংক্রমণের পথে হাঁটতে শুরু করলে তা সহজেই নির্মূল হওয়ার সম্ভাবনার পথটি হবে অনেক দীর্ঘ।

চীনের শীর্ষ চিকিৎসা গবেষণা প্রতিষ্ঠান ‘প্যাথোজেন বায়োলজি ইনস্টিটিউট’র পরিচালক জিন কি মনে করেন, দীর্ঘকাল ভাইরাসটি মানুষের সঙ্গে সহাবস্থান করবে। এক পর্যায়ে এটি একটি মৌসুমী রোগ হিসেবে জায়গা করে নেবে এবং মানুষের সঙ্গেই মানবদেহের মধ্যে টিকে থাকবে। এটি আসলে পুরোপুরি অদৃশ্য হওয়ার মতো নয়; বরং প্রতি বছরই কোনও না কোনভাবে এর প্রত্যাবর্তনের সম্ভাবনা রয়েছে।

ট্যাগ :