মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, রোববার, ১৯ মে ২০২৪ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চাঁদের দক্ষিণ মেরুতে ভারতীয় নভোযান চন্দ্রযান-৩-এর সফল অবতরণ


প্রকাশের সময় :২৪ আগস্ট, ২০২৩ ৮:৫৭ : পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক:

সফলভাবে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করল ভারতীয় নভোযান চন্দ্রযান-৩। ২৩ আগস্ট, বুধবার বাংলাদেশ সময় ৬টা ৩৪ মিনিটে এ নভোযানের ল্যান্ডার ‘বিক্রম’ চাঁদে অবতরণ করে।

সরাসরি চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ হিসাবে ইতিহাস গড়ল ভারত। এর আগে, যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীন চাঁদের দক্ষিণ গোলার্ধ্বে নভোযান পাঠিয়েছে ঠিকই, তবে সেগুলো নেমেছে বিষুব রেখার কাছাকাছি। চন্দ্রযান-৩-এর মতো সরাসরি দক্ষিণ মেরুতে নভোযান পাঠাতে পারেনি কোনো দেশ।

এ মিশনে চাঁদের দক্ষিণ মেরুর বায়ুমণ্ডল, চাঁদের প্রকৃতি নির্ণয় ও চন্দ্রপৃষ্ঠের নিচে কী আছে, তা খুঁজে দেখবে চন্দ্রযান-৩। এটি চাঁদের উদ্দেশ্যে ভারতের তৃতীয় অভিযান। এতে রয়েছে একটি ল্যান্ডার ও একটি রোভার। ল্যান্ডারের নাম ‘বিক্রম’ এবং রোভারের নাম ‘প্রজ্ঞান’। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর প্রতিষ্ঠাতা বিক্রম সারাভাইয়ের নামে ল্যান্ডারটির নাম রাখা হয়েছে। গত ১৪ জুলাই, শুক্রবার ভারতের শ্রীহরিকোটায় অবস্থিত সতীশ ধাওয়ান মহাকাশকেন্দ্র থেকে এ নভোযান উৎক্ষেপণ করা হয়। এটি উৎক্ষেপণে ব্যবহার করা হয় এলএমভি-৩ রকেট।

চন্দ্রযান-৩ এর ল্যান্ডারটিই এবারে অবতরণ করল চন্দ্রপৃষ্ঠে। এবার রোভারটি চাঁদের মাটিতে ঘুরে ঘুরে তথ্য সংগ্রহ করবে।

এর আগে, ২০০৮ সালে চন্দ্রযান-১ মিশনে চাঁদের দক্ষিণ মেরুতে পানির সন্ধান পেয়েছিল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। সে নভোযানটি অবতরণ করেনি, ইচ্ছে করেই সেটাকে দক্ষিণ মেরুতে বিধ্বস্ত করা হয়। এরপর ২০১৯ সালে চন্দ্রযান-২ চাঁদে নামতে চেষ্টা করেও ব্যর্থ হয়। তবে সফল হয়েছে চন্দ্রযান-৩।

চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের জন্য এর আগে ১০ আগস্ট রাশিয়া উৎক্ষেপণ করেছিল লুনা ২৫ নভোযান। কিন্তু দূর্ভাগ্যবশত গত ২০ আগস্ট নিয়ন্ত্রণ হারিয়ে চাঁদের বুকে আছড়ে পড়ে নভোযানটি।

ট্যাগ :