মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, সোমবার, ৬ মে ২০২৪ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক অস্বীকার করে লোহিত সাগর পাড়ি দিল ৬৪ জাহাজ


প্রকাশের সময় :২২ জানুয়ারি, ২০২৪ ৮:৩৫ : পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক:

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক অস্বীকার করে লোহিত সাগর পাড়ি দিল ৬৪ জাহাজ
গত প্রায় তিন মাস ধরে লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট ও ইসরায়েলগামী জাহাজে অব্যাহতভাবে হামলা চালিয়ে আসছে। লোহিত সাগরে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা ইসরায়েল সংশ্লিষ্ট পণ্যবাহী জাহাজের ওপর আক্রমণ চালিয়ে যাচ্ছে। ফলে বহু জাহাজ আর ওই রুটে যেতে সাহস পাচ্ছে না। আবার অত্যন্ত গুরুত্বপূর্ণ এই নৌ রুটের নিরাপত্তা রক্ষায় যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের নানা পদক্ষেপও আস্থা ফেরাতে পারছে না।

এই পরিস্থিতিতে ইসরায়েলের সাথে সম্পর্ক অস্বীকার করে ৬৪টি জাহাজ নিরাপদে লোহিত সাগর অতিক্রম করেছে। মূলত ইসরায়েলের সাথে সম্পর্ক অস্বীকার করে ব্যানার উত্থাপন করার পর ইয়েমেনের হুথিরা সেসব জাহাজকে লোহিত সাগর পার হওয়ার অনুমতি দেয়।

সোমবার (২২ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

ইয়েমেনের হুথি গোষ্ঠী রোববার বলেছে, ইসরায়েলের সাথে কোনও সম্পর্ক থাকার কথা অস্বীকার করে একটি ব্যানার উত্থাপন করার পরে তারা ৬৪টি জাহাজকে লোহিত সাগরে নিরাপদে চলাচলের অনুমতি দিয়েছে।

হুথি গ্রুপের সদস্য মোহাম্মদ আলী আল-হুথি এক বিবৃতিতে বলেছেন, ‘লোহিত সাগর অতিক্রম করার সময় জাহাজগুলোকে নিরাপদে যাওয়ার অনুমতি পাওয়ার সহজ সমাধান হচ্ছে- ‘ইসরায়েলের সাথে আমাদের কোনও সম্পর্ক নেই’ লেখা একটি ব্যানার টানিয়ে রাখা।’

তিনি আরও বলেন, ‘এই সমাধান-সূত্রটি খুবই কার্যকর। কারণ এই ব্যানার উত্থাপন করেই ৬৪টি জাহাজ নিরাপদে সমুদ্র অতিক্রম করতে সক্ষম হয়েছে।’

ইসরায়েলের সাথে সম্পর্ক থাকার সন্দেহে সাম্প্রতিক মাসগুলোতে বাণিজ্যিক জাহাজগুলোতে হুথিদের হামলা লোহিত সাগরে উত্তেজনা ব্যাপকভাবে বাড়িয়েছে।

প্রসঙ্গত, ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস এবং ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ওই অঞ্চলে সংঘাত ছড়িয়ে পড়ার ক্রমবর্ধমান ঝুঁকি তৈরি হয়েছে। ওই অঞ্চলে যুক্তরাষ্ট্রের অন্যতম বিরোধী ইরানের মিত্ররাও লেবানন, সিরিয়া এবং ইরাক থেকে মার্কিন স্বার্থকে লক্ষ্যবস্তু বানানোয় এতে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে।

এর মাঝেই হুথিদের সাথে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা জোটের হামলা-পাল্টা হামলার ঘটনায় ব্যাপক উদ্বেগ বৃদ্ধি পেয়েছে।

ট্যাগ :