মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনের ডনবাসে এই প্রথম ইলেকট্রনিক জ্যামিং সিস্টেম স্থাপন রাশিয়ার


প্রকাশের সময় :৫ জুন, ২০২২ ৭:৩৬ : পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্কঃ

ইউক্রেনের ডনবাস এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে রাশিয়া সেখানে প্রথমবারের মতো ইলেকট্রনিক জ্যামিং সিস্টেম স্থাপন করেছে। পাশাপাশি সেখানে, রুশ যুদ্ধ বিমানের টহলও বেড়েছে।

লুহানস্ক প্রদেশে কিয়েভ নিযুক্ত গভর্নর সের্হি গাইদাই বলেছেন যে, সেভেরোডোনেৎস্কের মূল শহরের জন্য লড়াইয়ে স্থল ইউনিটগুলি ‘বিশাল ক্ষতির’ সম্মুখীন হওয়ায় অগ্রগতির জন্য রাশিয়াকে বিমান হামলার উপর নির্ভর করতে হয়েছিল। সেভেরোডোনেৎস্কের পতন হলে, লাইসিচানস্ক হবে শেষ শহর যেটি লুহানস্ক প্রদেশের সম্পূর্ণ নিয়ন্ত্রণের জন্য রাশিয়াকে দখল করতে হবে, যেটি ডোনেৎস্ক প্রদেশের সাথে ডনবাস নিয়ে গঠিত।

একটি উল্লেখযোগ্য পরিবর্তনে, পূর্ব ইউক্রেনে ইলেকট্রনিক যুদ্ধ অনেক বেশি একটি ফ্যাক্টর হয়ে উঠেছে, যেখানে সংক্ষিপ্ত সরবরাহ লাইন রাশিয়াকে আরও সহজে সরঞ্জামাদি সরানোর সুযোগ দিচ্ছে। বৈদ্যুতিন যুদ্ধের তিনটি মৌলিক উপাদান রয়েছে: অনুসন্ধান, আক্রমণ এবং সুরক্ষা। প্রথমত, শত্রু ইলেকট্রনিক সংকেত সনাক্ত করে বুদ্ধিমত্তা সংগ্রহ করা হয়। আক্রমণে, জ্যামিং রেডিও এবং টেলিফোন যোগাযোগ, বিমান প্রতিরক্ষা এবং আর্টিলারি রাডার সহ শত্রু সিস্টেমগুলিকে অক্ষম ও অবনমিত করে। তারপর আছে স্পুফিং, যা বিভ্রান্ত করে এবং প্রতারণা করে। যখন এটি কাজ করে, যুদ্ধাস্ত্রগুলো তাদের লক্ষ্য মিস করে।

ইউক্রেনের একজন গোয়েন্দা কর্মকর্তা রাশিয়ান হুমকিকে ‘বেশ গুরুতর’ বলে অভিহিত করেছেন যখন এটি সেনাদের সাথে পুনরুদ্ধারের প্রচেষ্টা এবং কমান্ডারদের যোগাযোগ ব্যাহত করার কথা আসে। ইউক্রেন শত্রুদের সনাক্ত করার জন্য যে ড্রোন ব্যবহার করে ও আক্রমণের জন্য যেসব আর্টিলারি ব্যবহার করে, রাশিয়া সেগুলোকে জ্যামিং সিস্টেমের মাধ্যমে অকেজো করে দিচ্ছে।

‘তারা তাদের সিস্টেমে পৌঁছাতে পারে এমন সবকিছুই জ্যাম করছে,’ ইউক্রেনীয় মানববিহীন আকাশযান পুনরুদ্ধার দলের একজন কর্মকর্তা বলেছেন, যিনি নিরাপত্তার উদ্বেগের কারণে নাম প্রকাশ না করার শর্তে কথা বলেছেন, ‘আমরা বলতে পারি না যে তারা আধিপত্য বিস্তার করে, কিন্তু তারা আমাদের ব্যাপকভাবে বাধা দেয়।’

রাশিয়ার মোতয়েন করা সিস্টেমের মধ্যে রয়েছে ক্রাসুখা-৪, যেটিকে ইউএস আর্মি ডাটাবেস বলেছে যে, ১০০ মাইলেরও বেশি দূর থেকে স্যাটেলাইট সিগন্যালের পাশাপাশি নজরদারি রাডার এবং রাডার-নির্দেশিত অস্ত্রগুলি জ্যাম করার জন্য ডিজাইন করা হয়েছে। অন্যটি ছিল আরও উন্নত বোরিসোগলেবস্ক-২, যা ড্রোন গাইডেন্স সিস্টেম এবং রেডিও-নিয়ন্ত্রিত ল্যান্ড মাইন জ্যাম করতে পারে। ক্রেমলিন আরও দাবি করে যে, তারা ১ হাজারেরও বেশি ছোট, বহুমুখী ওরল্যান-১০ মনুষ্যবিহীন ড্রোন মোতয়েন করেছে যেটি হামলা চালাতে পারে ও লক্ষ্যবস্তু জ্যামিং এবং টেলিফোন নেটওয়ার্ক বন্ধ করে দিতে পারে।

শনিবার একটি গোয়েন্দা আপডেটে, যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ‘অপারেশনাল ফোকাস ডনবাসে স্যুইচ করার সাথে সাথে, রাশিয়া তার ক্রমবর্ধমান অগ্রগতিকে সমর্থন করার জন্য কৌশলগত বিমান ও ড্রোনের কর্মসংস্থান বাড়াতে সক্ষম হয়েছে। তারা বিমান এবং আর্টিলারি হামলাকে একত্রিত করতে সক্ষম হয়েছে। যা তাদেরকে অপ্রতিরোধ্য করে তুলেছে।’ মন্ত্রণালয় আরও বলেছে, ‘এ অঞ্চলে রাশিয়ার সাম্প্রতিক কৌশলগত সাফল্যের ক্ষেত্রে বিমান এবং কামান হামলার সম্মিলিত ব্যবহার একটি মূল কারণ।’ সূত্র: দ্য টেলিগ্রাফ।

ট্যাগ :