মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আইএলও কনভেনশন ১৩৮ অনুসমর্থনে বাংলাদেশ


প্রকাশের সময় :২৩ মার্চ, ২০২২ ৭:৪৩ : পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্কঃ

কাজে যোগদানের ন্যূনতম বয়স সম্পর্কিত আইএলও কনভেনশন ১৩৮ অনুসমর্থন করেছে বাংলাদেশ। এ কনভেনশন অনুসমর্থনের মাধ্যমে সবকটি মৌলিক কনভেনশন অনুসমর্থনের মাইলফলক স্পর্শ করল বাংলাদেশ।

মঙ্গলবার (২২ মার্চ) জেনেভায় আন্তর্জাতিক শ্রম সংস্থা-আইএলওর সদর দপ্তরে বাংলাদেশের পক্ষে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান স্বাক্ষর করা অনুসমর্থনপত্র আইএলওর মহাপরিচালক গাই রাইডারের হাতে তুলে দেন।

অনুসমর্থন পত্র হস্তান্তর অনুষ্ঠানে শ্রম প্রতিমন্ত্রী বলেন, ইতোমধ্যে জবরদস্তিমূলক শ্রম সংক্রান্ত আইএলও কনভেনশন, ১৯৩০ এর প্রটোকল-২০১৪ অনুসমর্থন করেছে। আজ কনভেনশন ১৩৮ অনুসমর্থনের মাধ্যমে সকল মৌলিক কনভেনশন এবং এ সংক্রান্ত প্রটোকল অনুসমর্থন করল। সরকার আইএলও শ্রমমান বজায় রাখতে অঙ্গীকারবদ্ধ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে তিনি বলেন, ১৯৭২ সালে বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আইএলওর ৫টি মৌলিক কনভেনশনসহ ২৯টি দলিলে অনুসমর্থন করেন। তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোভন কর্ম-পরিবেশ নিশ্চিতে বঙ্গবন্ধুর মতোই কর্মস্পৃহা নিয়ে কাজ করে যাচ্ছেন।

প্রতিমন্ত্রী বলেন, এসডিজির লক্ষ্যমাত্রা ৮ দশমিক ৭ অনুযায়ী সকল সেক্টর থেকে শিশুশ্রম নিরসন করা হবে। সকল খাত থেকে শিশুশ্রম নিরসনে সরকার সব ধরনের পদক্ষেপ নিয়েছে। সম্প্রতি সরকার আগের ৩৮টির সঙ্গে আরও পাঁচটি খাতকে শিশুশ্রমের জন্য ঝুঁকিপূর্ণ খাত হিসেবে ঘোষণা করেছে।

তিনি বলেন, ২০১৩ সালে ১ দশমিক ৭ মিলিয়ন শিশু শ্রমে ছিল। তার মধ্যে ১ দশমিক ২ মিলিয়ন ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত। সরকার আইএলও কনভেনশন ১৩৮ অনুসমর্থনের পাশাপাশি ঝুঁকিপূর্ণ শিশুশ্রম বন্ধ করবে বলে তিনি নিশ্চিয়তা দেন।

এ সময় আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী, সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও জেনেভায় জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মো. মোস্তাফিজুর রহমান, বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান, অতিরিক্ত সচিব জেবুন্নেছা করিমসহ মন্ত্রণালয় এবং স্থায়ী মিশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ট্যাগ :