মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিম্পাঞ্জির ঠাণ্ডাজনিত ভাইরাস থেকে তৈরি হয়েছে অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন


প্রকাশের সময় :২০ জুলাই, ২০২০ ৩:১৪ : অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্কঃ

অতিদ্রুততার সাথেই তৈরি হচ্ছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনা ভ্যাকসিন। সোমবার বড় ধরনের অগ্রগতির খবর দিয়েছে প্রতিষ্ঠানটি। জানিয়েছে, তাদের উদ্ভাবিত টিকা নিরাপদ ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে।  এই ভ্যাকসিনটি মূলত শিম্পাঞ্জির ঠাণ্ডা-জ্বরের জন্য দায়ী ভাইরাস থেকে তৈরি করা হয়েছে। খবর বিবিসি’র।

মানবদেহে ব্যবহারের উপযোগী করে তুলেতে এটির জেনেটিক পরিবর্তন ঘটানো হয়েছে যেন তা মানবদেহে কোনো ক্ষতির সৃষ্টি না করে এবং করোনাভাইরাসের মতোই দেখতে হয়।

বিজ্ঞানীরা করোনভাইরাসের স্পাইক প্রোটিন’র জিনগত নির্দেশনাগুলি এতে স্থানান্তর করে এটিকে মানবদেহের কোষের উপযুক্ত করে তুলেছেন। এখন পর্যন্ত ১ হাজার ৭৭ জন মানুষের শরীরে এই ভ্যাকসিনটির পরীক্ষা চালানো হয়। ফলাফলে দেখা গেছে অক্সফোর্ডের ভ্যাকসিন শরীরে অ্যান্টবডি এবং শ্বেতরক্ত কণিকা তৈরি করছে যা করোনাভাইরাসের প্রতিরোধে কাজ করছে। তবে এ ফলাফল করোনাভাইরাসের প্রতিরোধে যথেষ্ট কিনা তা আরও বড়ো ট্রায়ালের পর জানা যাবে।

এদিকে, ব্রিটেনে এই ভ্যাকসিনের ১০ কোটি অর্ডার দেয়া হয়েছে। অ্যাস্ট্রাজেনেকা কোম্পানির সঙ্গে যৌথভাবে এই টিকা তৈরির কাজ করছে অক্সফোর্ড।

ট্যাগ :