মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মঙ্গলবার থেকে করোনা পরীক্ষা করবে গণস্বাস্থ্য কেন্দ্র


প্রকাশের সময় :২৩ মে, ২০২০ ২:০৫ : অপরাহ্ণ

নিউজ ডেস্কঃ

গণস্বাস্থ্য কেন্দ্র তাদের উদ্ভাবিত কিট দিয়ে আগামী (মঙ্গলবার) থেকে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা শুরু করতে যাচ্ছে। এ দিন থেকে রাজধানীর ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতাল এবং সাভারের গণস্বাস্থ্য কেন্দ্রে যে কেউ গিয়ে নমুনা পরীক্ষা করাতে পারবেন।

আজ (শনিবার) দুপুরে গণমাধ্যমকে এ তথ্য জানান গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) অনুমোদন তো আমাদের আছেই। তারা তো আমাদের ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন দিয়েছে। আমাদের হাসপাতালকেও অনুমোদন দিয়েছে। সেটার বলেই আমরা এ কাজ শুরু করছি।’

ডা. জাফরুল্লাহ চৌধুরী আরও বলেন, ‘বিএসএমএমইউতে আমাদের উদ্ভাবিত কিটের সক্ষমতা যাচাইয়ের যে পরীক্ষা চলছে, আমার মনে হয় না তারা ঈদের আগে সেটার ফলাফল দিতে পারবে। সেজন্য আমরা আর অপেক্ষা করব না। ঈদের পরে আমাদের নিজস্ব হাসপাতালে করোনা নমুনা পরীক্ষার কাজ শুরু করছি।’

এখনও কিটের আনুষ্ঠানিক অনুমোদন পাওয়ার আগে নমুনা পরীক্ষার বিষয়ে জানতে চাইলে জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘হাসপাতালের প্যাথলজির পরীক্ষা কী সরকার বাধা দিতে পারবে? অনুমোদন হয়নি, সেটা তারা কোর্টে গিয়ে করবে। আমাদের হাসপাতাল তো ড্রাগের (ঔষুধ প্রশাসন অধিদফতরের) অধীনে না। তারা নথি দিলে সরকারকে উত্তর দেব। বিএসএমএমইউর অনুমোদন তো আমাদের আছেই।’

উল্লেখ্য, গণস্বাস্থ্য কেন্দ্র তাদের উদ্ভাবিত এ কিট সরকারি অনুমোনের জন্য সরকারের ঔষধ প্রশাসনের কাছে হস্তান্তর করার জন্য একটি অনুষ্ঠান আয়োজন করেছিল গত ২৫ এপ্রিল। সেদিন সরকারের কোনো প্রতিনিধি সে অনুষ্ঠানে উপস্থিত থাকেনি। পরদিন গণস্বাস্থ্য কেন্দ্রের উদভাবক বিজ্ঞানীদের তিনজন সদস্য এ কিট ওষুধ প্রশাসনের দপ্তরে পৌঁছে দিতে গেলেও তা গ্রহণ করা হয়নি। এ নিয়ে ব্যাপক সমালোচনার মুখে এ কিট তৃতীয় পক্ষের মাধ্যমে পরীক্ষার ও মান যাচাইকরণের জন্য ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)-কে দায়িত্ব দেয়া হয়।

দেশের করোনা সংকটের অবনতির মধ্যে প্রতিদিন যেখানে দশ হাজারের মত নমুনা পরীক্ষা করা সম্ভব হচ্ছে সেখানে গণস্বাস্থ্য উদ্ভাবিত দ্রুত শনাক্তকরণ কিটের মান যাচাই ও অনুমতি প্রদানের বিষয়ে সিদ্ধান্ত জানাতে তিন সপ্তাহের বেশি সময় পার করে দিয়েছে সংশ্লিষ্ট সরকারি সংস্থাগুলো।

এ অবস্থায় গণস্বাস্থ্য কেন্দ্র তাদের উদ্ভাবিত কিট দিয়ে ধানমন্ডির নগর হাসপাতাল এবং সাভারের কেন্দ্রে তাদের নিজস্ব হাসপাতালে আগামী মঙ্গলবার (২৬ মে) থেকে করোনাভাইরাস শনাক্তকরণ পরীক্ষা শুরু করার সিদ্ধান্ত সিয়েছে।

ট্যাগ :