মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, শনিবার, ৪ মে ২০২৪ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভিটামিন ডি কমে যাওয়ার ৬ লক্ষণ


প্রকাশের সময় :১৫ আগস্ট, ২০২৩ ৬:২০ : অপরাহ্ণ

জীবনযাপন ডেস্ক:

সূর্যালোক থেকে পাওয়া যায় ভিটামিন ডি। এছাড়া সামুদ্রিক মাছ, ডিমসহ আরও বেশ কিছু খাবারে মেলে এই ভিটামিন। শরীর পর্যাপ্ত ভিটামিন ডি না পেলে নানাভাবে সেটা জানান দেয়। প্রাথমিকভাবে হাড় ও পেশী ব্যথার মতো সমস্যাগুলো দেখা দেওয়া শুরু হয়। কারণ হাড়ের ক্যালসিয়ামের ভারসাম্য বজায় রাখতে এবং হাড় গঠন ও রক্ষণাবেক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই ভিটামিন।

জেনে নিন ভিটামিন ডি এর ঘাটতিতে ভুগছেন সেটা কোন কোন লক্ষণে বুঝবেন

দিনভর ক্লান্ত লাগছে? ভিটামিন ডি এর অভাবে এটি হতে পারে। শরীরের এনার্জি লেভেল কমতে শুরু করে এই ভিটামিনের অভাবে, ফলে অল্প কাজ করেও লাগতে পারে ক্লান্ত।
শরীরে ভিটামিন ডি এর অভাবে প্রায়ই অসুস্থ হয়ে পড়তে পারেন। কারণ রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে শুরু করে এই ভিটামিনের অভাবে।
ভিটামিন ডি-এর অভাবে হাড়, জয়েন্ট, পিঠ ও স্নায়ুতে ব্যথা হতে পারে।

ভিটামিন ডি কমে যাওয়ার কারণে স্ট্রেস লেভেল বাড়তে শুরু করে, যার কারণে বিষণ্ণতা এবং উদ্বেগ বাড়তে থাকে। অত্যধিক চুল পড়া হতে পারে ভিটামিন ডি কমে যাওয়ার লক্ষণ। যদি হঠাৎ করেই বাড়তে থাকে ওজন, তবে হতে পারে ভিটামিন ডি এর ঘাটতি হচ্ছে।

ভিটামিন ডি এর উৎস

মার্কিন ইনস্টিটিউট অব মেডিসিনের পরামর্শ অনুযায়ী, গড়ে দৈনিক ১০-২০ মাইক্রোগ্রামের ভিটামিন ডি খাওয়া প্রয়োজন আমাদের। সূর্যালোক থাকে আমরা ভিটামিন ডি পেতে পারি সহজেই। তবে কিছু খাবার আছে যা থেকে আমরা ভিটামিন ডি এবং ক্যালসিয়ামে প্রচুর পরিমাণে পেতে পারি। যেমন টুনা মাছ ও স্যামন মাছ, ডিমের কুসুম, দই ও দুগ্ধজাত খাবার, মাশরুম, সিরিয়াল, কমলার রস, পনির ইত্যাদি।

ট্যাগ :