মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, শনিবার, ৪ মে ২০২৪ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনার চেয়েও ২০ গুণ শক্তিশালী আরেকটি মহামারির শঙ্কা বিশেষজ্ঞদের


প্রকাশের সময় :২৬ সেপ্টেম্বর, ২০২৩ ২:২৬ : অপরাহ্ণ

অনলাইন ডেস্ক:

বিশ্বজুড়ে করোনা ভাইরাসের প্রভাব দুর্বল হয়ে এসেছে। এই ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসাও এখন আগের চেয়ে অনেক বেশি কার্যকরী। ফলে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যাও এখন অনেক কমে গেছে। তবে করোনা কমে গেলেও নতুন আরেকটি মহামারির আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সম্ভাব্য মহামারির নাম দিয়েছে ‘ডিজিজ এক্স’। বিশেষজ্ঞদের মতে, করোনার চেয়েও ২০ গুণ শক্তিশালী হতে পারে ডিজিজ-এক্স এবং এতে প্রাণহানির সংখ্যা ১৯১৮-১৯ সালের স্প্যানিশ ফ্লু-এর মতোই হবে। এক শতাব্দীরও বেশি সময় আগের ওই মহামারিতে পাঁচ কোটি মানুষের মৃত্যু হয়েছিল।

ডিজিজ এক্স’ নিয়ে যুক্তরাজ্যের ভ্যাকসিন টাস্ক ফোর্সের প্রধান ডেম কেট বিংহাম ডেইলি মেইলকে বলেছেন, ‘অদূর ভবিষ্যতে আরও বড় মহামারি দেখতে হতে পারে আমাদের। আর এই মহামারিতে বিশ্বে কমপক্ষে পাঁচ কোটি মানুষের প্রাণ যেতে পারে। সম্ভাব্য এই মহামারির নাম দেওয়া হয়েছে ডিজিজ-এক্স।’

বিংহাম জানান—স্মলপক্স, ইবোলা, এইচআইভির মতো একাধিক ভয়াবহ ভাইরাস প্রথমে পশুদের দেহে পাওয়া গিয়েছিল। পরে সেগুলো মানুষের মধ্যেও ছড়িয়ে পড়ে। বর্তমানে পৃথিবীতে এ ধরনের ২৫টি ভাইরাস গোত্রের অস্তিত্ব রয়েছে বলে গবেষকেরা জানেন। এগুলো মানুষের মধ্যে ছড়িয়ে যেতে পারে।

বিংহামের মতে, বর্তমানে পৃথিবীর বিভিন্ন প্রান্তে নির্বিচারে বৃক্ষনিধন চলছে। ধ্বংস করা হচ্ছে জলাভূমি। এর ফলে বনের প্রাণীদের থেকে মানুষের দূরত্ব ক্রমেই কমে আসছে। মূলত এই কারণেই প্রাণীদের মধ্যে থাকা ভয়ংকর ভাইরাসগুলো মানুষের সমাজেও মহামারির হুমকি দিচ্ছে।

বিংহাম মনে করেন, নতুন মহামারি থেকে বাঁচার জন্য ভ্যাকসিনের ওপরই জোর দিতে হবে। তবে ‘ডিজিজ এক্স’ মহামারি মোকাবিলার জন্য নির্দিষ্ট কোনো টিকা এখনো তৈরি করা হয়নি। বেশ কয়েকটি ভাইরাসকে মাথায় রেখে ভ্যাকসিন তৈরি করছেন গবেষকেরা।

ট্যাগ :