মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, শুক্রবার, ৩ মে ২০২৪ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পর্দা নামছে মাসব্যাপী অমর একুশে বইমেলার


প্রকাশের সময় :২ মার্চ, ২০২৪ ৮:৩৯ : পূর্বাহ্ণ

স্টাফ রিপোর্টার:

এবারের মতো পর্দা নামছে বাঙালির প্রাণের অমর একুশে বইমেলার। শনিবার (২ মার্চ) বিকেল বেলা বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানে মেলার সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এদিন মেলা শুরু হবে বেলা ১১টায় এবং বন্ধ হবে রাত ৯টা পর্যন্ত।

এদিকে বিভিন্ন প্রকাশকদের দাবির মুখে মেলার নির্ধারিত সময়ের বাইরেও দুই দিন বাড়ানো হয়। সবাই আশা করেছিলেন, সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার হয়তো বেচাবিক্রি অনেক ভালো হবে। কিন্তু বৃহস্পতিবার রাতে বেইলি রোডে বহুতল ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় শোকের ছায়া বইমেলাতেও যেন পড়েছিল। এদিন শুক্রবার হলেও মেলায় ছিল না আগের মতো দর্শকদের উপচে পড়া ভিড়। যারা এসেছিলেন তাদের মধ্যে তো ছিলই, লেখক-প্রকাশকদের মধ্যেও ছিল গভীর এ শোকের ছায়া। শনিবার (২ মার্চ) শেষ দিনে বইপ্রেমীরা আবারও মেলা জমিয়ে তুলবেন বলে আশা সবার মনে।

আগের মতো শুক্রবারও বেলা ১১টায় মেলা শুরু হয়। সকাল থেকে মেলা শুরু হলেও বিকেল ৫টার আগে ক্রেতাসমাগম খুবই অল্প। সন্ধ্যায় মানুষের আনাগোনা কিছুটা বাড়ে। তবে আড্ডা থেকে শুরু করে সবখানেই ঘুরেফিরে এসেছে বেইলি রোডে প্রাণহানি অগ্নিকাণ্ড।

কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন বলেন, একসঙ্গে এত মানুষের মৃত্যু অনেক কষ্টের। আমাদের ধারণা ছিল ছুটির দিনে পাঠকের ঢল নামবে মেলার মাঠে। তবে বেইলি রোডের ঘটনায় অনেকেই আর এদিন মেলামুখী হননি।

পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সহসভাপতি এবং অন্যপ্রকাশের প্রকাশক মাযহারুল ইসলাম বলেন, সাপ্তাহিক ছুটির দিনের বিক্রির প্রত্যাশায় এই সময় বাড়ানো হয়েছিল। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) রাতে ভয়াবহ অগ্নিকাণ্ডে রাজধানীবাসী যেন থমকে গেছে। প্রকাশকদের অনেকেই জানিয়েছেন প্রত্যাশা অনুযায়ী বিক্রি হয়নি শুক্রবারে।

এদিকে বাংলা একাডেমির তথ্যকেন্দ্রের হিসাব অনু এ বছর বইমেলায় নতুন বইয়ের সংখ্যা ৩ হাজার ৮০০-এর বেশি। শুক্রবার বর্ধিত দিনে মেলায় এসেছে ২১৯টি নতুন বই।

বিকেল ৫টায় সমাপনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।বইমেলার প্রতিবেদন উপস্থাপন করবেন ‘অমর একুশে বইমেলা ২০২৪’-এর সদস্য সচিব ডা. কে এম মুজাহিদুল ইসলাম। এদিন বইমেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। সমাপনী অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

এই অনুষ্ঠানে চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার, রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার, মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার ও শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার প্রদান করা হবে।

ট্যাগ :