মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার আসছে সড়ক পরিচ্ছন্নতায় আধুনিক গাড়ি


প্রকাশের সময় :১৮ জানুয়ারি, ২০২০ ১:২২ : অপরাহ্ণ

স্টাফ রিপোর্টার:

নতুন যুক্ত হওয়া ১৮ ওয়ার্ডের বর্জ্য ব্যবস্থাপনার জন্য ইউরোপিয়ান মানের নয়টি অত্যাধুনিক ‘মেকানিক্যাল রোড সুইপার’ কেনার উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। নগরকে পরিচ্ছন্ন করতে এই অত্যাধুনিক যন্ত্র নামানোর উদ্যোগ দেওয়া হয়েছে।

ঢাকার সড়কে ময়লায় ৯৭ শতাংশই বালু। সড়কে জলাবদ্ধতার পেছনে অন্যতম কারণ ড্রেনগুলো বন্ধ হয়ে যাওয়া। আর এর জন্য দায়ী বালু জমে যাওয়া।

পরিচ্ছন্নতাকর্মীরা আছেন, তবে তাদের মাধ্যমে ঝাড়ু দিয়ে এই বালু ঠিকভাবে পরিষ্কার করা সম্ভব নয়। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে বর্তমানে রোড সুইপার নেই। তিনটি ছিল বর্তমানে এগুলো বিকল হয়ে পড়ে আছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় যুক্ত হওয়া নতুন ওয়ার্ডে বর্জ্য ব্যবস্থাপনা কাযর্ক্রমের অবস্থাও বেহাল। এসব এলাকায় নামানো হবে ইউরোপিয়ান মানের রোড সুইপার। ইউরোপিয়ান মানের বা ইউরোপিয়ান দেশগুলোতে যে মানের রোড সুইপার ব্যবহার করা হয় নতুন ১৮টি ওয়ার্ডেও একই মানের রোড সুইপার ব্যবহার করা হবে।

দুটি ওয়ার্ডের জন্য একটি রোড সুইপার ব্যবহার করা হবে। এজন্য নয়টি রোড সুইপার কিনতে ৫৪ কোটি টাকা খরচ করা হবে। ফলে প্রতিটা রোড সুইপার কেনা বাবদ প্রস্তাবিত ব্যয় ৬ কোটি টাকা। এ ছাড়াও ৯০০টি ডাস্টবিন কিনতে ৯০ লাখ টাকা ব্যয় করা হবে। নতুন যুক্ত হওয়া ওয়ার্ডগুলোতে বর্জ্য ব্যবস্থাপনার স্থায়ী সমাধানের লক্ষ্যে দীর্ঘমেয়াদি ও স্বল্পমেয়াদি পরিকল্পনা নেওয়া হয়েছে। দীর্ঘমেয়াদি প্রকল্প বাস্তবায়নের জন্যই আসছে রোড সুইপার।

সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনার জন্য সরঞ্জাম কেনা হবে। ‘ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে নতুন অন্তর্ভুক্ত ১৮টি নতুন ওয়ার্ডে বর্জ্য ব্যবস্থাপনার জন্য যান-যন্ত্রপাতি সংগ্রহ ও অবকাঠামো উন্নয়ন’

প্রকল্পের আওতায় এমন উদ্যোগ নেওয়া হবে। প্রকল্পের মোট ব্যয় হবে ৬১৯ কোটি ৩৬ লাখ টাকা। চলতি সময় থেকে ২০২৩ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়িত হবে। তবে রোড সুইপার তার আগেই কেনা হবে।

ট্যাগ :