মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, শনিবার, ৪ মে ২০২৪ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশিদের জন্য ‘নুসুক’ চালু করলো সৌদি সরকার


প্রকাশের সময় :২৪ আগস্ট, ২০২৩ ২:৩৭ : অপরাহ্ণ

স্টাফ রিপোর্টার:

গ্রাহককেন্দ্রিক “নুসুক” নামে ডিজিটাল প্ল্যাটফর্ম চালু করেছে সৌদি আরব। এর ফলে দেশটিতে ভ্রমণ আরও সহজ হবে। সৌদি আরবে ধর্মীয় রীতি পালনের পাশাপাশি বাংলাদেশিরা দেশটিতে ভ্রমণের সুযোগ পাবেন।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) সৌদি সরকারের ফ্ল্যাগশিপ উদ্যোগ ‘নুসুক’ ঢাকায় বাংলাদেশে তাদের প্রথম রোডশো আয়োজন করে। রোডশোতে সৌদি হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. তৌফিগ আল-রাবিয়াহ, নুসুক এপাক (এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল) প্রেসিডেন্ট আলহাসান আলদাববাগসহ উচ্চপদস্থ সৌদি সরকারি ও বেসরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত এই রোডশোতে বাংলাদেশি ওমরাহ প্রতিষ্ঠান, ট্যুর অপারেটর, ট্রাভেল এজেন্সি, ট্রেড অ্যাসোসিয়েশনসহ বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠান।

সৌদি হজ্জ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী এবং হজ ও ওমরাহ অভিজ্ঞতা কর্মসূচির চেয়ারম্যান ড. তৌফিগ আল-রাবিয়াহ বলেন, “বাংলাদেশের সাথে আমাদের ভ্রাতৃসুলভ সম্পর্ক সময়ের বিচারে পরীক্ষিত ও প্রমাণিত। এই সম্পর্ককে আমরা একটি নতুন উচ্চতায় নিয়ে যেতে চাই এবং আমরা বর্তমানে দ্বিপাক্ষিক সহযোগিতার সম্ভাব্য নতুন ক্ষেত্রগুলো নিয়ে কাজ করছি”।

তিনি আরও বলেন, দুইটি পবিত্র মসজিদের জিম্মাদার হিসেবে সারা পৃথিবী থেকে আল্লাহর অতিথিদের স্বাগত জানাতে পারা আমাদের জন্য অনেক সম্মানের এবং গর্বের। হজ্জ ও ওমরাহ পালন নিরাপদ, সুগম, ঝামেলামুক্ত এবং আরামদায়ক করার জন্য প্রয়োজনীয় সব কিছু করতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ এবং এটা আমাদের পবিত্র দায়িত্বও বটে। হজ ও ওমরাহ পালনকারীদের অভিজ্ঞতা আরও সমৃদ্ধ করতে আমরা নিরলস কাজ করে যাচ্ছি”।

নুসুক ব্যবস্থাপনা পরিচালক ফাহ্দ হামিদাদ্দিন বলেন, “বাংলাদেশে আমাদের উদ্বোধনী রোডশো আমাদের প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে। ক্রস-গভর্নমেন্ট এবং ট্রেড পার্টনারদের সহযোগিতায়, বাংলাদেশি ভ্রমণকারীদের জন্য অসাধারণ সম্ভাবনার দ্বার উন্মোচনে আমাদের সহায়তা করেছে। ঐতিহাসিকভাবেই, বাংলাদেশ আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশীদার এবং সৌদির ভিশন ২০৩০ অর্জনের জন্য একটি গুরুত্বপূর্ণ কৌশলগত বাজার হিসাবে বিবেচিত। এ বছর এখন পর্যন্ত, আমাদের দেশে ৩৩২,০০০ এর বেশি বাংলাদেশি ভ্রমণকারীকে আমরা স্বাগত জানিয়েছি।২০৩০ সালের ভিতর এই সংখ্যা তিন মিলিয়ন হবে বলে আমরা আশা রাখি। ভবিষ্যতে আমরা আমাদের প্রধান বাণিজ্য অংশীদারদের সাথে এবং আমাদের ভাই ও বোনদের ওমরাহ পালনের স্বপ্ন, এবং ধর্মীয় ও সাংস্কৃতিক সমৃদ্ধি পূরণের সুবিধার্থে তাদের সাথে আরও ঘনিষ্ঠভাবে সহযোগিতা করার বিষয়ে আগ্রহী। আমি খুব শীঘ্রই সবাইকে সৌদিতে স্বাগত জানাতে অপেক্ষায় থাকবো”।

নুসুক এপাক (এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল) প্রেসিডেন্ট আলহাসান আলদাববাগ বলেন, “আমাদের লক্ষ্য হলো নুসুকের মাধ্যমে বাংলাদেশিদের জন্য সৌদি আরব ভ্রমণ আরও সহজ ও সুগম করা, বিশেষ করে ওমরাহ পালনকারীদের জন্য, যাদের সংখ্যা ক্রমান্বয়েই বাড়ছে।

ভিসা প্রদানের ক্ষেত্রে সৌদি সরকার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে, যার মধ্যে রয়েছে ভিসা প্রক্রিয়া সহজীকরণ, ইভিসা সেবা, যুক্তরাজ্য/ যুক্তরাষ্ট্র/শেনঝেন নাগরিক বা ভিসাধারীদের ২৪ ঘণ্টার মধ্যে ইভিসা প্রদান, এছাড়াও বাংলাদেশিরা ওমরাহ পালনের পাশাপাশি দেশটির অনন্য সাংস্কৃতিক বৈচিত্র্য উপভোগ করার সুযোগ পাচ্ছেন। ওমরাহ ভিসার মেয়াদ ৯০ দিন পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে এবং যেকোনও ভিসাধারী জমজমের পানি পাওয়ার অধিকার রাখেন। বাংলাদেশিরা প্রয়োজনে ৯৬ ঘণ্টার স্টপওভার ভিসা নিয়েও ওমরাহ পালন করতে পারবেন।

নুসুক ২০২২ সালে চালু করা হয়। এটি সৌদি সরকারের প্রথম অফিসিয়াল প্ল্যানিং, বুকিং এবং এক্সপেরিয়েন্স প্ল্যাটফর্ম যার লক্ষ্য মক্কা ও মদিনায় ওমরাহ ও হজ্জ পরিকল্পনা করতে সাহায্য এবং একই সঙ্গে অন্যান্য স্থান ভ্রমণেও সহায়তা প্রদান।

ট্যাগ :