মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফটিকছড়ির মাইজভাণ্ডার দরবারে লাখো ভক্তের সমাগমে পালিত হচ্ছে বার্ষিক ওরশ শরীফ


প্রকাশের সময় :২৪ জানুয়ারি, ২০২২ ৪:২৮ : অপরাহ্ণ

স্টাফ রিপোর্টারঃ

চট্টগ্রামের ফটিকছড়িতে মাইজভাণ্ডার দরবার শরীফে ১০ মাঘের ওরশে লাখো মানুষের জমায়েত হয়েছে। বাংলা বছরের ১০ মাঘ মাইজভাণ্ডারী দরবার শরীফের আধ্যাত্মিক সরাফতের প্রতিষ্ঠাতা গাউছুল আজম হযরত মাওলানা শাহসুফী সৈয়দ আহমদ উল্লাহ মাইজভাণ্ডারীর (ক.) বার্ষিক ওরশ শরীফ অনুষ্ঠিত হয়।

এবার চলছে এ দরবারের ১১৬তম বার্ষিক ওরশ শরীফ। ওরশ শরীফে লাখো ভক্তের সমাগম ঘটেছে গত ৩-৪ দিন ধরে। সোমবার (২৪ জানুয়ারি) রাত ১২টায় আখেরি (শেষ) মুনাজাত পরিচালনা করবেন শাহসুফী সৈয়দ এমদাদুল হক মাইজভান্ডারী (মজিআ)।

মোনাজাত শেষ হলেও রাতভর চলবে ওরশের কর্মসূচি। আশেক ভক্তদের আলাদা আলাদা ক্যাম্পে চলবে জিকির, মাইজভাণ্ডারি মরমী, কাওয়ালী গান ও ছেমা মাহফিল।

জানা গেছে, করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ায় সংক্ষিপ্ত আকারে উদযাপন হচ্ছে এবারের ওরশ। চট্টগ্রাম ছাড়া অন্যান্য জেলার আশেক ভক্তদের প্রধান দিবসে সমাগম করতে বারণ করা হয়েছে মাইজভাণ্ডার দরবার শরীফের পক্ষ থেকেই।

মাইজভাণ্ডার দরবার শরীফের প্রধান ওরশ উপলক্ষে গাউছিয়া আহমদিয়া মঞ্জিল, দরবারে গাউছিয়া আহমদিয়া মঞ্জিল, গাউছিয়া হক মঞ্জিল, রহমানীয়া মঞ্জিল, মঈনীয়া মঞ্জিল কোরআন খতম, খতমে গাউসিয়া, খতমে খাজেগান, মিলাদ মাহফিল, হালকায়ে জিকির, ছেমা মাহফিল, বিশেষ মুনাজাত ও সকল মাজারগুলোতে আলোকসজ্জার ব্যবস্থা করা হয়েছে।

এ উপলক্ষে ফটিকছড়ি উপজেলা প্রশাসন ও ফটিকছড়ি থানা পুলিশ ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করেছে। আইন-শৃংখলা রক্ষায় থানা পুলিশ-র‍্যাব-আনসার ও নিজস্ব স্বেচ্ছাসেবক নিয়োজিত রয়েছে।

দরবারের শাজ্জাদানশীন সৈয়দ ইরফানুল হক মাইজভাণ্ডারী জানান, গাউছুল আজম মাইজভাণ্ডারীর ১১৬তম ওরশ উপলক্ষে সামাজিক দায়বদ্ধতা, আর্ত-মানবতার সেবায়, বেকার যুবসমাজকে যুবশক্তিতে রূপান্তর করতে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র খোলা ও মেধা বিকাশ বৃত্তির মাধ্যমে ১০ দিন ব্যাপী নানান আনুষ্ঠানিকতা উদযাপন করা হচ্ছে।

দেখা গেছে, ভক্তরা গয়াল, গরু, মহিষ, ছাগল হাদিয়া, নজর-নেওয়াজ নিয়ে আসছেন দরবার শরীফে। ওরশ উপলক্ষে মাইজভাণ্ডারের ২-৩ মাইল এলাকায় বিশাল মেলা বসে। কৃষি ব্যবহার্য্য পণ্য, কুঁটির শিল্প উৎপাদিত পণ্য, গ্রামীণ গৃহস্থালী সামগ্রী ইত্যাদির সমাহার মেলায়।

ফটিকছড়ির উপজেলা প্রশাসন সূত্র জানায়, গাউছুল আজম মাইজভান্ডারীর ওরশ উপলক্ষে ক্লোজ-সার্কিট ক্যামরা ও ভিডিওচিত্র ধারণের মাধ্যমে সার্বক্ষণিক নজরদারি করা হচ্ছে। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণসহ গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্তের জন্য একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের সমন্বয়ে ভ্রাম্যমান আদালত টহলরত আছে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের পক্ষ থেকে লাইটিং এর ব্যবস্থা করা হয়েছে। পুকুর আবর্জনা মুক্ত রাখার ব্যবস্থা করা হয়েছে। প্রয়োজনীয় পানীয় জলের ব্যবস্থা করা হয়েছে। পর্যাপ্ত পরিমাণে ভ্রাম্যমান স্যানিটেশন ব্যবস্থা করা হয়েছে। সকল প্রকার যোগাযোগের জন্য একটি তথ্য কেন্দ্র খোলা হয়েছে।

ফটিকছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রবিউল হোসেন বলেন, এই মহান অলির ওরশ শরীফ লাখো ভক্তের অংশগ্রহণে সুষ্ঠুভাবে শেষ হবে আশা করি। আইন শৃঙ্খলা রক্ষায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছি। যে কোন ধরনের পরিস্থিতি মোকাবেলায় পুলিশ প্রস্তুত রয়েছে।

ট্যাগ :