মোস্টবেট বাংলাদেশের সেরা বুকমেকার। স্পোর্টস বেটিং, অনলাইন ক্যাসিনো সকলের জন্য সীমাবদ্ধতা ছাড়াই উপলব্ধ, এবং একটি ব্যাঙ্ক কার্ডে Mostbet withdrawal সম্ভব!
Türkiye'nin en iyi bahis şirketi Mostbet'tir: https://mostbet.info.tr/

বাংলাদেশ, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামের পটিয়ায় আমির ভান্ডার দরবারের ওরশ শরীফ আজ!!


প্রকাশের সময় :১৫ জানুয়ারি, ২০২০ ১:৩৬ : অপরাহ্ণ

এম.এইচ মুরাদ:

পটিয়া আমিরুল আউলিয়া হযরত মাওলানা সৈয়দ আমিরুজ্জামান শাহ (ক.) এর ১৩১তম ওরশ শরীফ আজ শনিবার। এ উপলক্ষ্যে আমির ভান্ডার দরবারে বসছে লাখো ভক্তের মিলনমেলা। চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলা উপজেলা থেকে ভক্ত অনুরক্ত ও মুরিদরা আজ আমির ভান্ডার দরবারে জড়ো হবে। ভক্তদের আনাগোনায় মুখরিত হবে আমির ভান্ডার দরবার প্রাঙ্গন। এদিন আমিরুল আউলিয়া দরবারের সব শাহজাদার দরবারেও একাধারে ওরশ অনুষ্ঠিত হবে। ওরশ শরীফ সফলভাবে সম্পন্ন করতে ইতিমধ্যে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে আয়োজকরা।

আমির ভান্ডার দরবার শরীফ সূত্রে জানা গেছে, ওরশ শরীফ উপলক্ষ্যে দিনের শুরুতে খতমে কোরআন, মিলাদ, বিকেলে কাওয়ালী, জিয়ারত, তবরুক বিতরণ ও সর্বশেষ আখেরি মোনাজাতের মাধ্যমে ওরশ শরীফের কর্মসূচি শেষ হবে। জানা যায়, আমিরুল আউলিয়া হযরত মাওলানা সৈয়দ আমিরুজ্জামান শাহ (ক:) পটিয়া পৌরসদরে ৯নং ওয়ার্ড গোবিন্দারখীল গ্রামের ধর্মপ্রাণ মহাপুরুষ হযরত মাওলানা চাঁদ (র.) এর ঔরসজাত সন্তান।

তিনি ১লা চৈত্র ১২৫২বঙ্গাব্দ, ১২ই জিলকদ ১২৬৫ হিজরী, ১৮৪৫ সালে একই গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি কঠোর ত্যাগ তিতিক্ষা, রেয়াজত ও সাধনার মাধ্যমে স্রষ্টার সান্নিধ্য লাভ এবং তরিকায়ে মাইজ ভান্ডারীর প্রতিষ্ঠাতা হযরত গাউছুল আজম শাহ আহমদ উল্লাহ মাইজভান্ডারীর (ক:) এর অন্যতম প্রধান খলিফা হিসেবে স্বীকৃতি পেয়েছিলেন।

কথিত আছে, তিনি কোন দিন মাইজভান্ডার শরীফ থেকে তাঁর মুর্শেদকে পেছনে রেখে বাড়ী ফিরতেন না, ফিরতেন তাঁকে সামনে রেখে পিছু হেটে। তাছাড়া তিনিই সর্বপ্রথম মাইজভান্ডার শরীফে দপ বাজিয়ে জিকির মাহফিলের সূত্রপাত করেন। হযরত মাওলানা আজিজুল হক শেরে বাংলাও (র.) দীওয়ানে আজীজ গ্রন্থে তাঁর মহিমা কীর্ত্তন করেছেন। তাঁর একটি কালাম আছে, সেটি হচ্ছে “হাবিবে রহমান মেরে বাবাজান ছাহেবে সোলতান আমিরুজ্জামান” তা তাঁর শিস্য ও ভক্ত অনুরক্তরা আজো অত্যন্ত আদব সহকারে পাঠ করেন। ১৯২৭ সালে তিনি জান্নাতবাসী হন।

আমির ভান্ডার শরীফ নামে প্রতিষ্ঠিত তাঁর স্মৃতিগাহ এদেশের অধ্যাত্ম-সাংস্কৃতিক জগতে দ্বিতীয় বৃহত্তম দরবার হিসেবে পরিগণিত। প্রতি ১লা মাঘ তাঁর দরবারে পবিত্র বার্ষিক ওরশ অনুষ্ঠিত হয়। আমিরুল আউলিয়া হযরত আমিরুজ্জামান শাহ (ক:) এর সাত সন্তান। এদের মধ্যে কেউ আজ বেচেঁ নেই।

বার্ষিক ওরশ শরীফ বাস্তবায়ন কমিটির নেতৃবৃন্দ জানিয়েছেন, আমিরুল আউলিয়ার ওরশ সুষ্ঠভাবে সম্পন্ন করতে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আজ হাজার হাজার ভক্ত আমির ভান্ডার দরবারে আসবেন। অতিথিদের সুবিধার্থে প্রশাসনের সহযোগিতা কামনা করেছেন তারা।

ট্যাগ :