বাংলাদেশ, শুক্রবার, ১০ জুলাই ২০২০ ২৬শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত একাদশে ভর্তি কার্যক্রম স্থগিত থাকছে


প্রকাশের সময় :7 June, 2020 3:13 : PM

এম.এইচ মুরাদঃ

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে গত ৩১ মে। ফল প্রকাশের পর আজ ৭ জুনকে কেন্দ্র করে ভর্তির প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হয়। কিন্তু এখন পর্যন্ত একাদশে ভর্তির বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

আন্তঃশিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় এখনই ভর্তি শুরু করা যাচ্ছে না। যদি স্বাভাবিক হয় তাহলে আগামী জুলাই মাসের মাঝামাঝি থেকে ভর্তি শুরু করা যেতে পারে। সেপ্টেম্বর থেকে ক্লাস শুরু হতে পারে। তবে সেটিও এখনো চূড়ান্ত নয়।

এ বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন-অর-রশিদ বলেন, আমরা ৭ জুনকে কেন্দ্র করে আমাদের প্রস্তুতির বিষয়টি মন্ত্রণালয়কে জানিয়েছি। কিন্তু পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত মন্ত্রণালয় থেকে আমাদের কোনো নির্দেশনা দেওয়া হয়নি।

তিনি বলেন, মন্ত্রণালয় যখন বলবে তখন থেকে ভর্তি প্রক্রিয়া শুরুর প্রস্তুতি আমাদের রয়েছে। কিন্তু কবে পরিস্থিতি স্বাভাবিক হবে তার কোনো ঠিক নেই। তবে পরিস্থিতি স্বাভাবিক না হলে ভর্তি প্রক্রিয়া শুরু করা যাচ্ছে না।

এদিকে নটরডেম কলেজ, হলিক্রস কলেজ, সেন্ট জোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও সেন্ট গ্রেগরি হাইস্কুল অ্যান্ড কলেজের ভর্তির বিষয়ে প্রথমে অনুমতি দিলেও পরে তা স্থগিত করা হয়েছে। আন্তঃশিক্ষা বোর্ডের চেয়ারম্যান জিয়াউল হক বলেন, এখনো একাদশে ভর্তির বিষয়ে আমাদের চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। পরিস্থিতি স্বাভাবিক হলে আগের নিয়মে হবে নাকি সবার জন্য একই পদ্ধতি হবে সেটির নির্দেশনা দেওয়া হবে। তবে আপাতত ভর্তি স্থগিত থাকছে।

এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করেছে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন শিক্ষার্থী। গতবছর পাস করেছিল ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন। গত বছর ভর্তি না হওয়া প্রায় আড়াই লাখ ছাত্র-ছাত্রী আছে। সে অনুযায়ী এবার কলেজ, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানে ১৯ লাখের বেশি শিক্ষার্থীর ভর্তি হওয়ার কথা।

ট্যাগ :