বাংলাদেশ, শনিবার, ২৩ জানুয়ারী ২০২১ ৯ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম

আজকে আওয়ামী যুবলীগের সপ্তম কংগ্রেসে যোগ দিচ্ছেন চট্টগ্রাম থেকে ২ হাজার কাউন্সিলর ও ডেলিগেট


প্রকাশের সময় :২৩ নভেম্বর, ২০১৯ ৫:৩২ : পূর্বাহ্ণ

স্টাফ রিপোর্টার:

আজকের আওয়ামী যুবলীগের সপ্তম কংগ্রেসে (সম্মেলন) যোগ দিচ্ছেন চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা যুবলীগের ২ হাজার কাউন্সিলর ও ডেলিগেট। এদের মধ্যে ১০০ জন ত্যাগী ও পরীক্ষিত যুবনেতাকে কাউন্সিলর কার্ড দেয়া হয়েছে। তারা আজকের জাতীয় কংগ্রেসের দ্বিতীয় অধিবেশন কাউন্সিলে ভোটের মাধ্যমে কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান ও সাধারণ সম্পাদক নির্বাচিত করার সুযোগ পাবেন। এর মধ্যে মহানগর থেকে ৫০ জন, উত্তর জেলা থেকে ২৫ জন ও দক্ষিণ জেলা থেকে ২৫ জন। অবশিষ্ট ১৯শ নেতাকর্মী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ডেলিগেট হিসেবে অংশ নেবেন।
আজকের জাতীয় সম্মেলনকে কেন্দ্র করে মহানগর, উত্তর ও দক্ষিণ জেলার সম্ভাব্য নতুন কমিটিতে পদ প্রত্যাশী নেতাদের আগ্রহ বেশি। কারণ আজ যুবলীগের নতুন চেয়ারম্যান ও সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ার পর মহানগর, উত্তর ও দক্ষিণ জেলায় নতুন কমিটি হবে। এই কমিটিতে আগ্রহীরা কংগ্রেসে যোগ দিতে দলের নেতাকর্মীদের নিয়ে গেছেন। মহানগর, উত্তর ও দক্ষিণ জেলার নতুন কমিটিতে সভাপতি-সাধারণ সম্পাদক পদ প্রত্যাশীদের তালিকা দীর্ঘ। দিন দিন পদ প্রত্যাশীদের তালিকা বাড়ছে। আজকের সম্মেলনে মহানগর যুবলীগের দুই গ্রুপের পক্ষ থেকে সাড়ে ৮শর মতো নেতাকর্মী ঢাকায় গেছেন।
মহানগর যুবলীগের আহ্বায়ক মহিউদ্দিন বাচ্চু, যুগ্ম আহ্বায়ক দেলোয়ার হোসেন খোকা, ফরিদ মাহমুদ, দিদারুল আলম দিদার ও মাহবুবুল হক সুমনের নেতৃত্বে বাস, ট্রেন ও মাইক্রো করে সাড়ে ৬শ নেতাকর্মী ঢাকায় গেছেন। মহিউদ্দিন বাচ্চু একাত্তর বাংলা নিউজকে জানান, ৭টি বাস ও ৪টি ট্রেনের বগিতে করে নেতাকর্মীরা ঢাকায় এসেছেন। কার-মাইক্রোতেও অনেকে এসেছেন। আমাদের ৬২০ জন ডেলিগেট ও ৫০ জন কাউন্সিলর আছেন।
অপরদিকে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেয়র আ জ ম নাছির উদ্দীনের অনুসারী হিসেবে পরিচিত যুবনেতা আব্দুল মান্নান ফেরদৌস, অ্যাডভোকেট চন্দন তালুকদার, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব ও দিদারুল আলমের নেতৃত্বে গতকাল রাতে ২শ যুবলীগ নেতাকর্মী ট্রেন, বাস ও মাইক্রো করে ঢাকা পৌঁছেছেন বলে জানান যুবলীগ নেতা মান্নান ফেরদৌস। তারা বিকাল ৫টায় সোনার বাংলা ও বাসযোগে চট্টগ্রাম থেকে যাত্রা করেন। রাত সাড়ে ১০টায় ঢাকায় পৌঁছেন।
দক্ষিণ জেলা যুবলীগের সভাপতি আ ন ম টিপু সুলতান চৌধুরী একাত্তর বাংলা নিউজকে জানান, যুবলীগের সম্মেলনে যোগ দিতে দক্ষিণ জেলা থেকে ৭শর বেশি ডেলিগেট ও কাউন্সিলর ঢাকায় এসেছেন। এর মধ্যে কাউন্সিলর ২৫ জন। ডেলিগেট ১৫০ জনের মতো। এর বাইরে যারা এসেছেন তাদেরকে সম্মেলনে অংশগ্রহণের চেষ্টা করছি।
উত্তর জেলা থেকে ৫শ নেতাকর্মী যোগ দিচ্ছেন। শুধুমাত্র রাউজান থেকে ১০০ জন নেতাকর্মী সম্মেলনে যোগ দিতে গতকাল রাতে ঢাকায় পৌঁছেছেন বলে জানান জানান রাউজান উপজেলা যুবলীগের সহসভাপতি সুমন দে। তিনি রাতে ঢাকা থেকে একাত্তর বাংলা নিউজকে জানান, হানিফের দুটি বাসে আমরা ঢাকায় এসেছি। এছাড়া অনেকে মাইক্রোতে এসেছেন। ট্রেনে করে উত্তর জেলার অনেক নেতাকর্মী যোগ দিচ্ছেন।
এদিকে কেন্দ্রীয় যুবলীগের সাবেক কার্যকরী সদস্য গাজী মো. জাফর উল্লাহর নেতৃত্বে যুবলীগ ও সাবেক ছাত্রলীগের (যারা নতুন কমিটির পদ প্রত্যাশী) বেশ কিছু নেতাকর্মী ঢাকায় গেছেন। এই গ্রুপের মধ্যে আছেন শওকত হোসেন, শিবু প্রসাদ দাশ, নুরুল আজিম রনিসহ অনেকে। যুবলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য ও এমইএস কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সুরঞ্জিত বড়ুয়া লাবু, আইন কলেজ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক সুমন দেবনাথসহ নগর ও কেন্দ্রীয় কমিটির সাবেক ও বর্তমান অনেক নেতা ঢাকায় গেছেন।
সম্মেলনে যোগ দিতে দক্ষিণ জেলা যুবলীগের সাধারণ সম্পাদকের স্বাক্ষর জাল করে কাউন্সিলর তালিকা কেন্দ্রে জমা দেয়া হয়েছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে যে খবর প্রকাশ হয়েছে তা মিথ্যা বলে জানান সভাপতি আনম টিপু সুলতান চৌধুরী ও সাধারণ সম্পাদক অধ্যাপক পার্থ সারথী চৌধুরী। তারা ঢাকা থেকে একাত্তর বাংলা নিউজকে জানান, একটি ফেইক আইডি থেকে সভাপতি ও সাধারণ সম্পাদকের স্বাক্ষরযুক্ত যে কাউন্সিলর তালিকা প্রকাশ করা হয়েছে তা সত্য নয়। আমরা ঐকমত্যের ভিত্তিতে কাউন্সিলর তালিকা তৈরি করে কেন্দ্রীয় নেতাদের কাছে জমা দিয়েছি।
এদিকে রেলওয়ে পূর্বাঞ্চলের পরিবহন বিভাগ ও স্টেশন ম্যানেজারের সঙ্গে কথা বলে জানা গেছে, যুবলীগের সম্মেলন উপলক্ষে প্রতিটি ট্রেনে বগি বাড়ানো হয়েছে। বিভিন্ন ট্রেনে করে ৫শর বেশি নেতাকর্মী ঢাকায় গেছেন বলে জানান তারা।
রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আজ শনিবার সকাল ১১টায় যুবলীগের সপ্তম কংগ্রেস উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। পরে দ্বিতীয় সেশনে কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হবে ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশন মিলনায়তনে। এ অধিবেশনে সংগঠনটির নতুন নেতৃত্ব নির্বাচিত হবে।

ট্যাগ :