বাংলাদেশ, শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১ ৮ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম

রংপুরের চরাঞ্চলে রাত জেগে চলছে পেঁয়াজ ক্ষেত পাহারা!!


প্রকাশের সময় :৩ ডিসেম্বর, ২০১৯ ১০:১৫ : পূর্বাহ্ণ

রংপুর প্রতিনিধি:

বাংলাদেশে এই প্রথম রাত জেগে পেঁয়াজ ক্ষেত পাহারা দেবার খবর পাওয়া গেছে। বিশেষ করে লালমনিরহাট ও রংপুরে রাত জেগে পিয়াজের খেত পাহারা দিচ্ছেন কৃষকরা। দাম বেড়ে যাওযায় ক্ষেত থেকে উঠতি পিয়াজ চুরি হয়ে যাওয়ার ভয়ে এই পদক্ষেপ নিয়েছেন বলে তারা জানিয়েছেন। রংপুর-লালমনিরহাটের তিস্তা, ঘাঘট ও বুড়ি তিস্তার চরে কৃষকরা রাত জেগে পিয়াজের ক্ষেত পাহাড়া দিচ্ছেন।

হাতীবান্ধার কয়েকজন কৃষক জানান, ২০-২৫ দিনের মধ্যে তারা ক্ষেতের পিয়াজ তুলতে পারবেন। রোদে শুকিয়ে নেওয়ার পরপরই বাজারে বিক্রির উপযোগী হয়ে যাবে। তাই চুরির আশঙ্কা থেকে তারা এই উদ্যোগ নিয়েছেন।

চরাঞ্চলের জমিতে পলি পড়ায় জমির উর্বরতা বৃদ্ধি পায় আর পিয়াজের ফলনও ভাল হয়। তিনি আরও বলেন, এক বিঘা জমিতে পিয়াজ চাষে ২০ থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত খরচ হয়। প্রতি বিঘায় ৩০ মন থেকে ৩৫ মন পর্যন্ত পিয়াজ উৎপাদন হয়ে থাকে। শুধু জমিরই নন, এখানকার অধিকাংশ কৃষক অধিক মুনাফার আশায় পিয়াজ চাষ করে থাকেন।

আদিতমারী উপজেলা উদ্ভিদ সংরক্ষণ উপ-সহকারী কৃষি কর্মকর্তা এম এম জামান শাহীন জানান, চরাঞ্চলের জমি পিয়াজ চাষের উপযোগী ও ফলনও ভাল হয়ে থাকে।

তিনি আরও বলেন, পিয়াজ রক্ষায় চরের কৃষকরা পাহারা বসিয়েছেন, এটা আমরাও শুনেছি। কারণ পিয়াজের বর্তমান বাজার মূল্য অতীতের সব রেকর্ড অতিক্রম করেছে তাই চাষীরা পিয়াজের চুরি ঠেকাতে এই ধরণের প্রদক্ষেপ নিয়েছেন।

ট্যাগ :