বাংলাদেশ, শুক্রবার, ২৭ মে ২০২২ ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

বলিউডে স্থায়ী হলে আমাকে দেশ ছাড়তে হতো: নগরবাউল জেমস


প্রকাশের সময় :৩০ এপ্রিল, ২০২২ ৯:৫৯ : অপরাহ্ণ

বিনোদন ডেস্কঃ

শূন্য দশকে বলিউডে পর পর পাঁচটি গান গেয়ে তাক লাগিয়ে দিলেন নগরবাউল জেমস। ভিগি ভিগি, চাল চালে, আলবিদা, রিশতে ও বেবাসি- বিশ্বজুড়ে এই গানগুলো এখনও সমান ধ্বনিত হচ্ছে নানা মঞ্চে-কণ্ঠে। কিন্তু বলিউড থেকে জেমসের কণ্ঠে ৬ নম্বর গানটি আর প্রকাশ হলো না। থেমে গেলো ২০১৩ সালে ‘ওয়ার্নিং’ ছবির ‘বেবাসি’ গান দিয়ে।

এ নিয়ে ভক্তদের মনে আক্ষেপ ও বিস্ময় বেঁচে আছে এখনও। বলিউড শ্রোতারাও মিস করেন দরাজ কণ্ঠের এই রকস্টারকে। কিন্তু কেন ২০১৩ সালে ‘ওয়ার্নিং’ ছবির ‘বেবাসি’ গানটির পর আর পাওয়া গেলো না তাকে- সে বিষয়ে গত ৯ বছরে একেবারেই মুখ খোলেননি জেমস।

অবশেষে সেই কাঙ্ক্ষিত প্রশ্নের উত্তরটা মিলে গেলো শুক্রবার (২৯ এপ্রিল), আড্ডামুখর ‘আই লাভ ইউ’ সন্ধ্যায়। বলিউডে নিয়মিত না হওয়ার প্রশ্নের জবাবে জেমস বললেন, ‘বলিউডে তখন ক্যারিয়ার গড়তে পারতাম। খুব সহজ ছিলো। কিন্তু সেখানে স্থায়ী হলে আমাকে বাংলাদেশটা ছাড়তে হতো। যেটা আমাকে দিয়ে সম্ভব নয়। আরও বড় প্রলোভন দিলেও দেশ আমি ছাড়তে প্রস্তুত নই। তাই আর বলিউডে কনটিনিউ করা হয়নি।’

১২ বছর পর ফের নতুন গানে ফিরছেন নগরবাউল জেমস। সেটি প্রকাশ পাচ্ছে চাঁদরাতে। নাম ‘আই লাভ ইউ’। যার প্রতিধ্বনি মিললো শুক্রবার (২৯ এপ্রিল) সন্ধ্যায় রাজধানীর অভিজাত এক ক্লাবে। একযুগ পর নগরবাউল জেমস হাজির হলেন গণমাধ্যমের সামনে, কথা বলেছেন, ছবি তুললেন প্রাণখুলে। চার দশকের ক্যারিয়ারে এবারই তিনি- সাংবাদিকদের অসংখ্য প্রশ্নের জবাব দিলেন লম্বা সময় নিয়ে। জানালেন নতুন গানটির নাম ও পরিচয়।

নতুন গান প্রসঙ্গে জেমস বলেন, ‘এই গানটি একেবারেই আমার ভক্ত-শ্রোতাদের জন্য তৈরি করা। বিশেষ করে যারা আমার গান শুনতে মাঠে ময়দানে ছুটে যায়- তাদের জন্যই আমার এই গান।’

আরও জানালেন, এটি আনন্দ ও ভালোবাসার গান। ময়দানের গান। ভক্তদের প্রতি কৃতজ্ঞতা ও ভালোবাসা প্রকাশের গান। যারা চার দশক ধরে ‘গুরু’র সম্মোহনী কণ্ঠে বিভোর হয়ে আছেন।জেমসকে নতুন গানে ফিরিয়ে এনে চমকে দেওয়া এই প্রতিষ্ঠানটির নাম বসুন্ধরা ডিজিটাল।

নতুন গান প্রকাশ নিয়ে জেমস মুখপাত্র রুবাইয়াৎ ঠাকুর আয়োজিত শুক্রবারের বিশেষ আড্ডানুষ্ঠানে জেমস সম্পর্কে স্মৃতিচারণ করেন গীতিকবি ও সাংবাদিক কবির বকুল, জনি হক ও মাহমুদ মানজুর।

এরপর প্রশ্ন-উত্তর পর্বে জেমস টানা ২০ মিনিট সাংবাদিকদের নানা প্রশ্নের উত্তর দেন। সেখানেই কথা বলেন বলিউড প্রসঙ্গে। পুরো আয়োজনটি সঞ্চালনা করেন গীতিকবি-সাংবাদিক আবেগ রহমান।

ট্যাগ :