বাংলাদেশ, বুধবার, ৮ জুলাই ২০২০ ২৪শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

২০১৮-১৯ অর্থ বছরে বিএসসির লাভ ৫৫ কোটি টাকারও বেশি


প্রকাশের সময় :21 November, 2019 3:47 : AM

এম.এইচ.মুরাদ:

বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) ২০১৮-২০১৯ অর্থ বছরে ৫৫ কোটি ২৩ লাখ টাকা লাভ হয়েছে। এছাড়া বিএসসি’র বহরে যুক্ত হয়েছে চীন থেকে আনা ৬টি নতুন জাহাজ। এতে ২০১৭-২০১৮ অর্থ বছরের তুলনায় শেয়ার প্রতি নীট আয় বৃদ্ধি পেয়েছে।

আজ বুধবার দুপুরে বিএসসি কনফারেন্স রুমে বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) ৪২তম বার্ষিক সাধারণ সভা উপলক্ষে মতবিনিময় সভায় বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমডোর সুমন মাহমুদ সাব্বির এ কথা জানান।

কমডোর সুমন মাহমুদ সাব্বির জানান, বাংলাদেশ শিপিং করপোরেশনের ২০১৮-২০১৯ অর্থ বছরে ২৩০ কোটি ৭ লাখ টাকা আয় হয় এবং ১৭৪ কোটি ৮৪ লাখ টাকা ব্যয় হয়। আর লাভ হয় ৫৫ কোটি ২৩ লাখ টাকা।

এই মুনাফা অতি সামান্য হওয়ার সত্বেও বিনিয়োগকারীদের ১৫ অক্টোবর ৩০২তম বিএসসি পরিচালনা পর্ষদের সভায় শেয়ারহোল্ডারদেরকে লভ্যাংশ হিসেবে ১০ শতাংশ হারে নগদ লভ্যাংশ প্রদানের সুপারিশ করা হয়।

তিনি জানান, ২০১৮-২০১৯ সালের অর্থ বছরে বাংলাদেশ শিপিং করপোরেশনে নতুন ৩ টি বাল্ক ক্যারিয়ার ও ৩ টি প্রোডাক্ট অয়েল ট্যাংকার জাহাজ সংযোজিত হয়।
এম ভি বাংলার জয়যাত্রা, এম ভি বাংলার সমৃদ্ধি, বাংলার অর্জন, বাংলার অগ্রযাত্রা, বাংলার অগ্রদূত ও বাংলার অগ্রগতি জাহাজগুলো চীন থেকে আনা হয়।

বিএসসির ব্যবস্থাপনা পরিচালক আরও জানান, ২০২১ সালের মধ্যে দেশের জ্বালানি নিরাপত্তার স্বার্থে কয়লা পরিবহনের জন্য ৮০ হাজার টনের ২ টি মাদার বাল্ক ক্যারিয়ার এবং মাদার ভেসেল থেকে লাইটারিং এর জন্য আরো ১০টি ১০ থেকে ১৫ হাজার টন ক্ষমতা সম্পন্ন বাল্ক ক্যারিয়ার ক্রয় করা হবে।

ক্রুড অয়েল বিএসসির নিজস্ব জাহাজের মাধ্যমে পরিবহনের জন্য ২টি নতুন প্রতিটি ১ লাখ থেকে ১ লাখ ২৫ হাজার টন ক্ষমতা সম্পন্ন মাদার ট্যাংকার ক্রয় করা হবে।

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন প্রতি বছর ৩০ লাখ মেট্রিক টন ডিজেল অয়েল এবং ৩ লাখ ৫০ হাজার জেট ফুয়েল আমদানি করে যা বিদেশি জাহাজের মাধ্যমে পরিবহন করে। তাই বিএসসি ২ টি ৮০ হাজার টন ক্ষমতা সম্পন্ন মাদার প্রোডাক্ট অয়েল ট্যাংকার ক্রয় করা হবে।

বিএসসির ব্যবস্থাপনা পরিচালক বলেন, ২০৪১ সালের মধ্যে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস এলএনজি পরিবহনের জন্য বিএসসি বহরে ২টি ১ লাখ ৪০ হাজার কিউবিক মিটারের এলএনজি ভেসেল, ২টি ১ লাখ ৭৪ হাজার কিউবিক মিটারের এলএনজি ভেসেল এবং ২টি ১ লাখ ৮০ হাজার কিউবিক মিটারের এলএনজি ভেসেল মোট ৬ টি জাহাজ ক্রয় করা হবে। শ্রীলঙ্কাসহ বিআইএমএসটিইসি এর সদস্য দেশগুলোর মধ্যে শীঘ্রই ফিডার সার্ভিস চালু হবে।

এটি বাস্তবায়নের জন্য ৪টি ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৫০০ টিউজ সম্পন্ন সেলুলার কন্টেনার জাহাজ ক্রয় করা হবে।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ শিপিং করপোরেশনের অতিরিক্ত সচিব এ এইচ এম আহসান, নির্বাহী পরিচালক (অর্থ) কাজী মোহাম্মদ সাইফুল আলম, নির্বাহী পরিচালক (টেকনিক্যাল) মোহাম্মদ ইউসুফ এবং বোর্ড সচিব খালেদ মাহমুদ।

উল্লেখ্য, আগামী ২৪ নভেম্বর রবিবার বিএসসির ২০১৮-২০১৯ অর্থ বছরের শেয়ারহোল্ডারদের ৪২ তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে।

ট্যাগ :